মালয়েশিয়ায় বৈধ হচ্ছেন ৩০ হাজার বাংলাদেশী

Bangladeshi Workers Malaysia বাংলাদেশী লোক মালয়শিয়াসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, মালয়েশিয়াঃ মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশীদের ২০১১ সালে বৈধ হওয়ার সুযোগ দিয়েছিল সেদেশের সরকার। তখন ২ লাখ ৬৭ হাজার বাংলাদেশী বৈধতার জন্য  নিবন্ধিত হয়েছিলেন। তাদের মধ্যে বিভিন্ন কাগজপত্র জটিলতা থাকায় ৩০ হাজার বাংলাদেশীর নিবন্ধন বাতিল হয়ে  যায়। এসব অভিবাসী এবার বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, যেসব বাংলাদেশীর নিবন্ধন বাতিল করা হয়েছে তারা দালালদের মাধ্যমে নিবন্ধন করেছিলেন। ফলে তাদের ফিঙ্গার প্রিন্ট, পুলিশ ক্লিয়ারেন্স এবং পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্রে জটিলতা দেখা দেয়। এসব বাংলাদেশীর বেশির ভাগই ভ্রমন ভিসা ও স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়ায় গিয়েছিলেন। ভিসার মেয়াদ শেষ হওয়ার পর তারা অবৈধভাবে সেদেশে বসবাস করছেন। এসব অবৈধ বাংলাদেশী এবার তিনটি ক্যাটারিতে বৈধ হওয়ার সুযোগ পাবেন বলে জানা গেছে। তাছাড়া যারা বিভিন্নভাবে প্রতারিত হয়ে ওই দেশের পুলিশের কাছে চলতি বছরের ১০ অক্টোবর পর্যন্ত রিপোর্ট করেছেন শুধু তারাই বৈধ হতে পারবেন। বৈধ হওয়ার জন্য যেসব কাগজপত্র লাগবে সেগুলোর মধ্যে রয়েছে নিবন্ধনের কপি, মূল পাসপোর্ট ও পুলিশ রিপোর্ট। এসব কাগজপত্র ঠিক থাকলেই মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের ওয়ান স্টপ সেন্টারের মাধ্যমে বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আগামী বছরের জানুয়ারি মাস পর্যন্ত বাংলাদেশী শ্রমিকদের বৈধ করার কাজ চলবে বলে জানা গেছে।

এ বিষয়ে বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহা-পরিচালক বেগম শামছুন নাহার এবিসি নিউজ বিডিকে জানান, ২০১১ সালে মালয়েশিয়ায় বাংলাদেশী অবৈধ অভিবাসীদের বৈধ করার জন্য নিবন্ধন করা হয়েছে। সে সময়ে ২ লাখ ৬৭ হাজার লোক নিবন্ধিত হয়েছে। তখন যারা দালালদের মাধ্যমে নিবন্ধিত হয়েছেন তাদের মধ্য থেকে প্রায় ৩০ হাজার বাংলাদেশীর কাগজপত্র জটিলতায় নিবন্ধন বাতিল হয়েছে। বর্তমানে এসব শ্রমিকের বৈধ করার সুযোগ দেওয়া হয়েছে। এ বিষয়ে অচিরেই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানাবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ