হরতালে সংঘর্ষে ৫ জন নিহত

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ১৮ দলের ডাকা টানা ৬০ ঘণ্টার হরতালের প্রথম দিন রোববার দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে পাঁচ জন নিহত হয়েছেন।

পাবনার মুলাডুলিতে ছাত্রলীগ ও যুবলীগের হামলায় এক শিবিরকর্মী নিহত হয়েছেন। যশোরে বিএনপি-জামায়াতের হামলায় মারা গেছেন যুবলীগ নেতা। ফরিদপুরে পুলিশের সংঘর্ষে নিহত হয়েছেন যুবদল কর্মী। পিরোজপুরে জিয়ানগরের বানিয়ায় নিহত হয়েছেন যুবলীগ কর্মী। এছাড়া, চট্টগ্রামের সীতাকুণ্ডে খুন হয়েছেন যুবলীগ নেতা।

রোববার পাবনার মুলাডুলিতে ১৮ দলের নেতাকর্মীদের সঙ্গে ছাত্রলীগ ও যুবলীগের সংঘর্ষে জুলহাস উদ্দিন মুন্নাফ (৩৫) নামে এক জামায়াতকর্মী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও পাঁচজন।

নিহত জুলহাস উদ্দিন মুন্নাফ ঈশ্বরদী উপজেলার সড়ইকান্দি গ্রামের শফি উদ্দিনের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পাবনা-ঢাকা-রাজশাহী মহাসড়কের ঈশ্বরদী উপজেলার মুলাডুলি শেখপাড়া এলাকায় বেলা ১১টার দিকে হরতালের সমর্থনে মিছিলসহ পিকেটিং করছিলেন ১৮ দলের নেতাকর্মীরা। এ সময় ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা তাদের প্রতিহত করতে গেলে সংঘর্ষ বাধে। ১৮ দলের নেতাকর্মীদের ওপর গুলি চালায় ছাত্রলীগ। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই জুলহাস মারা যান। এছাড়া, সংঘর্ষে ঈশ্বরদী উপজেলা শিবিরের সভাপতি ফরিদ আহমেদসহ আরও অন্তত পাঁচজন আহত হয়েছে। আহতদের ঈশ্বরদী ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিমান কুমার দাশ জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিহতের লাশ উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

যশোর জেলার অভয়নগরে বিএনপি-জামায়াতের হামলায় নওয়াপাড়া পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন শিমুল (৩৫) নিহত হয়েছেন। রোববার সকাল ৯টার দিকে নওয়াপাড়া ফেরিঘাট পুলিশ ফাঁড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকেই যুবলীগ নেতা শিমুল তার লোকজন নিয়ে নওয়াপাড়ায় হরতাল বিরোধী মহড়া দেয়। সকাল ৯টার দিকে এ মহড়ার অংশ হিসেবে তারা নওয়াপাড়া ফেরিঘাট পুলিশ ফাঁড়ি এলাকায় অবস্থান করছিল। এ সময় হরতাল সমর্থনে বিএনপি-জামায়াতের একটি মিছিল ওই এলাকায় যায়। এ মিছিল থেকে শিমুলের ওপর হামলা চালানো হয়। ঘটনাস্থলের পাশে হাইওয়ে পুলিশ ফাঁড়িতে নেওয়ার পর সেখানে শিমুলের মৃত্যু হয়।

অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী আবদুস সালেক জানান, বিএনপি-জামায়াতের মিছিল থেকে তার ওপর হামলা চালিয়ে কুপিয়ে জখম করা হয়। গুরুতর হামলার শিকার হয়ে শিমুল ঘটনাস্থলেই নিহত হন। তার লাশ অভয়নগর থানায় রয়েছে।

ফরিদপুর জেলার নগরকান্দায় বিএনপি ও পুলিশের সংঘর্ষে যুবদল কর্মী মারুফ হোসেন (৩৮) নিহত হয়েছেন। রোববার সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে।

সকালে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের একত্রিত হয়ে উপজেলা সদরে একটি মিছিল বের করে। এ সময় পুলিশ মিছিলে বাধা দেয়।  এতে  তারা পুলিশ ওপর ইটপাটকেল ছুড়ে মারে। পুলিশ আত্মরক্ষার্থে গুলি চালালে যুবদল কর্মী মারুফ ঘটনাস্থলে মারা যায়।

পিরোজপুর জেলার জিয়ানগরের বানিয়ায় রোববার সকালে যুবলীগ কর্মী স্বপন শীলকে (২৫) বাড়ি থেকে টেনে হিচড়ে বের করে পিটিয়ে গুরুতর আহত করে হরতাল সমর্থককরা। পেটানোর আগে তার পায়ের রগ কাটা হয়। আশঙ্কাজনক অবস্থায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। স্বপন শীল বানিয়া ইউনিয়ন যুবলীগের কর্মী।

চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডে উপজেলায় জামায়াত-শিবিরের হামলায় এক যুবলীগ নেতা নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও দুইজন আওয়ামী লীগ নেতা।

উপজেলার সৈয়দপুর ইউনিয়নের কেনারখিল গ্রামে রোববার সকালে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা আওয়ামী লীগ, যুবলীগ নেতাকর্মীদের ঘরে ঘরে হামলা চালায়। এ সময় তাদের হামলায় তিনজন গুরুতর আহত হয়। তাদের হাসপাতালে ভর্তি করা হলে এর মধ্যে যুবলীগ নেতা মোসলেম উদ্দিন মারা যায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ