নির্দলীয় সরকার নিয়েই আলোচনা

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সর্বদলীয় বা বহুদলীয় নয়, নির্বাচনকালীন নির্দলীয় সরকার নিয়েই বিএনপি আলোচনা করতে চায় বলে মন্তব্য করেছেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন- ‘বিএনপি সংলাপের পথেই আছে।’ সঙ্কট নিরসনে সরকার নিজ উদ্যোগে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেবে বলেও আশা প্রকাশ করেন বিএনপির এই মুখপাত্র। রোববার দুপুর সোয়া ১১টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সার্বিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রধানমন্ত্রীর উদ্যোগ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন- ‘প্রধানমন্ত্রী দেরিতে হলেও সঙ্কট নিরসনের উদ্যোগ নিয়ে ফোন করেছেন। এতে সংলাপের একটি উপলক্ষ্য তৈরি হয়েছে। এ অবস্থায় সরকারের আচরণের ওপর পরবর্তী কর্মসূচি গ্রহণ করা হবে।’ নির্দলীয় সরকারের দাবিতে ৬০ ঘণ্টার হরতাল প্রত্যাহার হচ্ছে না মন্তব্য করে তিনি বলেন,  ‘জনগণ স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করছে।’

হরতাল আলোচনার পরিবেশকে ব্যাহত করবে না মন্তব্য করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন- ‘হরতালের অজুহাত দেখিয়ে প্রধানমন্ত্রী সংলাপ ভেস্তে দিলে তা ঠিক হবে না।’ নির্বাচনকালীন সময়ে নির্দলীয় সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে হরতালের পর যে কোনো সময়, যে কোনো স্থানে আলোচনা হতে পারে জানিয়ে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী যে সময়ে ফোন দিয়েছেন এই স্বল্প সময়ে সিদ্ধান্ত পরিবর্তনের সুযোগ ছিল না।’ সংলাপের বিষয়ে দুই দলের মহাসচিব পর্যায়ে যোগাযোগ রয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে বিএনপির মুখপাত্র বলেন- ‘এখন পর্যন্ত কোনো যোগাযোগ হয়নি।’ ১৮ দলীয় জোটের ডাকা হরতাল চলাকালে ফরিদপুরে পুলিশের গুলিতে এক যুবদল কর্মী নিহত হয়েছেন বলে দাবি করেন তিনি।

হরতালের কারণে শিক্ষার্থীদের বিপাকে পড়ার বিষয়ে মির্জা ফখরুল বলেন- ‘হরতাল হলে এ ধরনের সমস্যা হয়। বৃহত্তর স্বার্থে কঠিন কর্মসূচি দিতে হয়েছে। আমরা দীর্ঘদিন পর কঠিন কর্মসূচি দিয়েছি।’ এ সময় ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম, কেন্দ্রীয় সহ-দফতর আসাদুল করিম শাহীন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ