দ্বিতীয় দিনের হরতাল চলছে সহিংসতায়

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নির্দলীয় তত্বাবধায়ক সরকারের দাবিতে রাজধানীসহ সারাদেশে ককটেল বিস্ফোরণ, ধাওয়া পাল্টাধাওয়া, আটক, অগ্নিসংযোগ, গাড়ি ভাঙচুর ও মিছিলের মধ্য দিয়ে ১৮ দলীয় জোটের ডাকা ৬০ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন চলছে। হরতালে সহিংসতায় জামালপুরে আওয়ামী লীগের এক কর্মী নিহত হয়েছেন।

এদিকে, হরতালের দ্বিতীয় দিনের শুরুতেই সোমবার সকাল সাড়ে ৭টার দিকে নগরীর বাড্ডার লিংক রোড এলাকায় বিক্ষোভ মিছিল করে হরতাল সমর্থকরা। এ সময় তারা সেখানে তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় একজন আহত হয়েছেন। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ তিন পিকেটারকে আটক করে।

একই সময়ে যাত্রাবাড়ীর দনিয়ায় আওয়ামী লীগ কার্যালয়ে পিকেটাররা প্রথমে পেট্রল বোমা ও পরে আগুন লাগিয়ে দেয়।

এছাড়া সেচ্ছাসেবক দলের মিছিল থেকে সায়েদাবাদ পুলিশ ফাঁড়ির সামনে ৪-৫টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে পুলিশ জানিয়েছে।

অন্যদিকে, রামপুরার কাঁচাবাজারে ছাত্রদল ও যুবদল কর্মীরা একটি মিছিল বের করলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পরে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে। এ সময় পুলিশ দু্ই জনকে আটক করে।

এর আগে সকাল ৭টার দিকে খিলক্ষেত বিমানবন্দর সড়কে ছাত্রদল কর্মীরা মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় পুলিশ দুই ছাত্রদল কর্মীকে আটক করে।

এদিকে, ভোরে তেজগাঁও সাত রাস্তার মোড়ে দাঁড়িয়ে থাকা একটি মিনি পিকআপে আগুন দেয় হরতাল সমর্থকরা।

অন্যদিকে, মিরপুর ১১ নম্বর বাসস্ট্যান্ডে চারটি ককটেল বিস্ফোরণ ঘটায় পিকেটাররা। এছাড়া নগরীর তোপখানা রোডে সচিবালয়ের পিছনে পর পর দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

এছাড়া রাজধানীর বাইরে জামালপুরের ইসলামপুর উপজেলার রামভদ্রা বাজারে আওয়ামী লীগ ও বিএনপির সংঘর্ষে শাহজাদা নামে এক আওয়ামী লীগ কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন।

সোমবার সকালে ইসলামপুরে হরতাল সমর্থনে স্থানীয় বিএনপির নেতাকর্মীরা মিছিল বের করে। একই সময়ে আওয়ামী লীগও হরতালবিরোধী মিছিল বের করে। মিছিলটি বটতলা এলাকার রামভদ্রা বাজারে মুখোমুখি হলে দুই পক্ষই অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে  জড়িয়ে পড়ে। এ সময় বিএনপি কর্মীদের দায়ের আঘাতে ঘটনাস্থলেই আওয়ামী লীগ কর্মী শাহাদত মারা যান।

অন্যদিকে, চট্টগ্রামের সাতকানিয়ায় পিকেটারের ছোড়া ঢিলের আঘাতে নিয়ন্ত্রণ হারিয়ে মো. ওয়াসিম (৩০) নামে এক ট্রাকচালক নিহত হয়েছেন।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) নাজমুল হাসান খবরের সত্যতা নিশ্চিত করে জানান, পিকেটাররা ট্রাকের চালককে লক্ষ্য করে ঢিল ছুড়লে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই চালকের মৃত্যু হয়।

এছাড়া হরতালের সমর্থনে গাজীপুর শহরে মিছিল করার সময় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

সকাল ৯টার দিকে হরতালের সমর্থনে বিএনপির নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে শিববাড়ি গেলে জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান মিছিলে বাধা দেন।

এ সময় মিছিলকারীরা বাধা উপেক্ষা করতে চাইলে পুলিশের সঙ্গে হাতাহাতি হয়। একপর্যায়ে মিছিলটি জোরপূর্বক পুনরায় দলীয় কার্যালয়ের দিকে যাওয়ার চেষ্টা করলে হঠাৎ মিছিলের ভেতর থেকে তিনটি ককটেল বিস্ফোরণ ঘটে। পরে পুলিশ মিছিলকারীদের ধাওয়া দিলে সংঘর্ষ বেধে যায়। এ সময় লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ ঘটনায় কমপক্ষে ১০ জন বিএনপি নেতাকর্মী আহত হন।

এদিকে, চাঁদপুর শহরের পুরান বাজারের লোহারপুরল এলাকায় পিকেটার-পুলিশ সংঘর্ষে ছয়জন আহত হয়েছেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

চাঁদপুরের পুলিশ সুপার আমির জাফর জানান, জেলার বিভিন্ন স্থান থেকে পাঁচ পিকেটারকে আটক করেছে পুলিশ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ