হরতালে দ্বিতীয় দিনের সহিংসতায় নিহত ৫

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  ১৮ দলের ডাকা টানা তিন দিন হরতালের দ্বিতীয় দিনে সোমবার দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় পাঁচজন নিহত ও পুলিশসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন।

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেনকে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে ও বোমা মেরে হত্যা করেছে দুর্বৃত্তরা। দুপুর সাড়ে ১২টার দিকে হরিণাকুণ্ডুর দখলপুর বাজারে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

নিহত আবুল হোসেন তিনি দৌলতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। তবে বিএনপি নেতাদের অভিযোগ হরতাল বিরোধী আওয়ামীলীগের শসস্ত্র সন্ত্রাসীরা তাকে হত্যা করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, হরিণাকুণ্ডু উপজেলা বিএনপির সভাপতি ও দৌলতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল হোসেন দখলপুর তার ইউপি পরিষদ কার্যালয় থেকে বাসায় ফিরছিলেন। এসময় বাজারে ওৎ পেতে থাকা সন্ত্রাসীরা আবুল হোসেনকে লক্ষ্য করে উপর্যুপরি বোমা নিক্ষেপ করে। এরপর কুপিয়ে গলা কেটে করে হত্যা নিশ্চিত করে ঘটনাস্থল ত্যাগ করে।

হরিণাকুণ্ডু উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মজিদ অভিযোগ করেন, আওয়ামী লীগের শসস্ত্র সন্ত্রাসীরা তাদের নেতা উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেনকে বোমা মেরে ও কুপিয়ে হত্যা করেছে।

হরিণাকুণ্ডু থানার ওসি মহিবুল ইসলাম জানান, দুবৃত্তরা বিএনপি নেতা আবুল হোসেনকে বোমা মেরে হত্যা করেছে। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

চট্টগ্রাম জেলার সাতকানিয়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পিকেটারের ঢিলের আঘাতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক খাদে পড়ে চালক মারা গেছেন। নিহত ট্রাক চালকের নাম  মো. ওয়াসিম (৩০)।

সোমবার ভোরে সাতকানিয়ার ছদাহা ইউনিয়নের হাসমতের দোকান এলাকায় এ ঘটনা ঘটে।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) নাজমুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘পিকেটাররা ট্রাকটির ড্রাইভারকে লক্ষ্য করে ঢিল ছুড়লে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। ঘটনাস্থলেই ট্রাকচালকের মৃত্যু হয়।’

চাঁদপুর সদরে পুলিশের গুলিতে আরজু (১৮) নামে এক বিএনপি কর্মী নিহত হয়েছেন। সহিংসতার আশঙ্কায় পুলিশ সেখানে ১৪৪ ধারা জারি করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার দুপুর ১টার দিকে চাঁদপুর পুরান বাজার নতুন রাস্তার মোড়ে বিএনপির কর্মীরা মিছিল বের করে। এ সময় পুলিশ ধাওয়া দিলে তারা পুলিশের দিকে ইটপাটকেল নিক্ষেপ করে। আত্মরক্ষায় পুলিশ পিকেটারদের লক্ষ্য করে গুলি চালালে ঘটনাস্থলে বিএনপি কর্মী আরজু (১৮) নিহত হন। এতে দুই পুলিশসহ কমপক্ষে ছয়জন আহত হন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনার পর বড় ধরনের সহিংসতার আশঙ্কায় দুপুর থেকে চাঁদপুর সদরে ১৪৪ ধারা জারি করেছে পুলিশ।

টাঙ্গাইল জেলার মির্জাপুরে হরতালবিরোধীদের  হামলায় আব্দুল আলীম (২৮) নামে যুবদলের এক নেতা নিহত হয়েছেন। তিনি মির্জাপুর উপজেলা যুবদলের যুগ্ম সম্পাদক।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার সকাল থেকেই মির্জাপুর বিএনপির নেতাকর্মীরা পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল পিকেটিং করে। বেলা ১১টার দিকে গোড়াই এলাকায় ফিরোজ হায়দার গ্রুপের নেতাকর্মীদের সঙ্গে আবুল কালাম আজাদ গ্রুপের সংঘর্ষ হয়। এ সময় ১৫ জন আহত হয়। পরবর্তীতে আবুল কালাম আজাদ তার নেতাকর্মীদের ওই এলাকা থেকে ফিরিয়ে আনলে এবং পুলিশি তৎপরতার কারণে পরিস্থিতি শান্ত হয়। মিছিল শেষে বাড়ি ফিরছিলেন ফিরোজ হায়দার গ্রুপের আব্দুল আলীম। তিনি সোহাগপাড়া এলাকায় পৌঁছালে আবুল কালাম আজাদের গ্রুপের লোকজন ধারালো অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে আহত করে। পরে কুমুদিনী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তিনি মারা যান।

জামালপুরের ইসলামপুর উপজেলার রামভদ্রা বাজারে আওয়ামী লীগ ও বিএনপির সংঘর্ষে শাহজাদা নামে এক আওয়ামী লীগ কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। সোমবার সকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার সকালে ইসলামপুরে হরতাল সমর্থনে স্থানীয় বিএনপির নেতাকর্মীরা মিছিল বের করে। একই সময়ে আওয়ামী লীগও হরতালবিরোধী মিছিল বের করে। মিছিলটি বটতলা এলাকার রামভদ্রা বাজারে মুখোমুখি হলে দুই পক্ষই অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে  জড়িয়ে পড়ে। এ সময় বিএনপি কর্মীদের দায়ের আঘাতে ঘটনাস্থলেই আওয়ামী লীগ কর্মী শাহাদত মারা যান।

তবে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাকছুদুর রহমান আনছারী জানান, বিএনপির কোনো কর্মী ওই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত নয়। মূলত জমি সংক্রান্ত ও পারিবারিক বিরোধের জের ধরেই হত্যাকাণ্ডটি ঘটেছে। তাছাড়া ওই এলাকায় হরতালের কোনো প্রভাব পড়েনি এবং হরতালের সমর্থনে কোনো মিছিলও হয়নি।

ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাইদুর রহমানও জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়েছে। এটা কোনো রাজনৌতিক হত্যাকাণ্ড নয়। শাহজাদাকে জমি নিয়ে বিরোধের জের ধরে হত্যা করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ