হেফাজতকে সরকারের ছাড়

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সরকারের শেষ সময়ে এসে হেফাজতে ইসলামকে বিশেষ ছাড় দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। এরই অংশ হিসেবে দেশের কওমি মাদ্রাসা নিয়ন্ত্রণের লক্ষে কওমী মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩’র খসড়া প্রস্তুত করেও তা মন্ত্রিসভার আলোচ্য সূচী থেকে প্রত্যাহার করে নেওয়া হয়।

সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে সোমবার মন্ত্রিসভার বৈঠক থেকে শিক্ষা মন্ত্রণালয় আইনটি প্রত্যাহার করে নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞার কাছে কওমী মাদ্রাসা আইন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা-নীরিক্ষার জন্য আইনটি প্রত্যাহার করে নিয়েছে।’

এদিকে, শিক্ষা মন্ত্রণালয় থেকে কওমী মাদ্রাসা কর্তৃপক্ষ আইন-২০১৩ করার উদ্যোগ নিলে হেফাতে ইসলাম এর বিরোধীতা করে।

সর্বশেষ হেফাজতের নেতাকর্মীরা হুমকি দিয়ে বলেন, আইন পাশ করলে লাখ লাখ লাশ পড়বে। রোববার সংবাদ সম্মেলন ডেকে হেফাজতের আমীর আল্লামা জুনায়েদ বাবু নগরী এই ঘোষণা দেন। চট্টগ্রামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে আইনটি পাস করা থেকে বিরত থাকার জন্য সরকারকে আহ্বান জানান তিনি।

কওমী মাদ্রাসা শিক্ষার সনদ সরকারি স্বীকৃতি দেওয়ার জন্য কওমী মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন করে সরকার। চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলামের মহাপরিচালক মওলানা আহমেদ শফিকে চেয়ারম্যান করে ১৭ সদস্যের এই কমিশন গঠন করে।

কমিশনকে ছয মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। গতবছর ১৫ এপ্রিল এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

কমিশন গঠনের পর গত এক বছর ধরে শিক্ষা মন্ত্রণালয় উদ্যোগ নেয় কওমী মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন পাস করার। অন্যদিকে, এর বিরোধীতা করেন হেফাজত নেতারা। তারা সনদের সরকারি স্বীকৃতি ও নিয়ন্ত্রণ কোনোটাই চান না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ