সৌদি থেকে অর্ধ লক্ষাধিক বাংলাদেশী দেশে ফিরছেন

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সৌদি আরবে অবৈধভাবে বসবাসকারী অর্ধ লক্ষাধিক বাংলাদেশী দেশে ফিরে আসছেন। সেদেশে অবৈধভাবে বসবাসকারীদের জন্য ৩ নভেম্বর পর্যন্ত সৌদি সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। এ সময়ের মধ্যে যেসব বাংলাদেশী বৈধ না হয়ে বসবাস করবে তাদের বিরুদ্ধে সেদেশের সরকার ৪ নভেম্বর থেকে আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানা গেছে।

জানা গেছে, সৌদি সরকারের সাধারণ ক্ষমা ঘোষণা করার পরও যেসব বাংলাদেশী সঠিক কাগজপত্রের অভাবে বৈধ হতে পারেননি তারা দেশে ফিরে আসছেন। এ পর্যন্ত প্রায় ২৫ হাজার লোক দেশে ফিরে এসেছেন। এছাড়া আরো  ৩০-৩৫ হাজার লোক দেশে ফিরে আসবেন বলে জনশক্তি রফতানি কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। তবে যারা কাগজপত্র সঠিকভাবে জোগাড় করতে পেরেছেন তারা বৈধ হচ্ছেন।

বিএমইটি সূত্রে জানা গেছে, সাধারণ ক্ষমা ঘোষণার পর এ পর্যন্ত বৈধ হয়েছেন প্রায় ৭ লাখ বাংলাদেশী। তাদের মধ্যে আগে থেকে সেদেশে বৈধভাবে কাজ করার জন্য বসবাস করছিলেন প্রায় সাড়ে ৩ লাখ বাংলাদেশী। কিন্তু যথা সময়ে আকামা (কাজের অনুমতিপত্র ) নবায়ন করতে না পারায় সৌদি আরবে অবৈধ হয়ে পড়েন অনেকে। সাধারণ ক্ষমা ঘোষণার এ সময়ের মধ্যে তারা তাদের কাগজপত্র বৈধ করে নিয়েছেন।

সেই সঙ্গে যারা বিভিন্ন সময়ে হজ্বে গিয়ে ও ট্রাভেল ভিসায় গিয়ে দালালদের মাধ্যমে প্রতারিত হয়ে অবৈধ হয়েছিলেন তাদেরও সৌদি সরকার সাধারণ ক্ষমার আওতায় বৈধ হওয়ার সুযোগ দিয়েছে। তারা সঠিক কাগজপত্র নিয়ে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় ৩ নভেম্বর পর্যন্ত বৈধ হতে পারবেন। কিন্তু এরপরও যারা কাগজপত্র ঠিক না করে অবৈধভাবে সেদেশে বসবাস করবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা  নেবে সৌদি সরকার।

সরকারি হিসেব অনুযায়ী, ১৯ অক্টোবর পর্যন্ত সৌদি আরবের রিয়াদ ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট অফিস থেকে ৩ লাখ ৩১ হাজার ৫৭৮ বাংলাদেশীকে আউটপাস ইস্যু, নতুন পাসপোর্ট ইস্যু, পুরানো পাসপোর্ট নাবায়নসহ বিভিন্ন সেবা দেওয়া হয়েছে। তারা ইতোমধ্যে বৈধ হয়েছেন।  যারা কনস্যুলেট অফিস থেকে সেবা নিয়েছেন তারা বিভিন্ন সময়ে  ভিজিট ভিসা বা নন ওয়ার্ক ভিসা নিয়ে এতদিন সৌদি আরবে অবৈধভাবে বসবাস করছিলেন। সেই সঙ্গে যাদের সঠিক কাগজপত্র নেই তারা বাংলাদেশ অফিস থেকে আউটপাস নিয়ে দেশে ফিরে আসছেন। যা ৩ নভেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে । এ সময়ের মধ্যে বাংলাদেশীদের বৈধ কাগজপত্র সংগ্রহ করতে হবে অন্যথায় দেশে না ফিরলে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত হবেন।

এ সম্পর্কে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামছুন নাহার এবিসি নিউজ বিডিকে জানান, যেসব বাংলাদেশী নাগরিক সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করছেন, তাদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। তবে সঠিক কাগজপত্রের অভাবে অনেকেই দেশে ফিরে আসছেন। কনস্যুলেট অফিস তাদের আউটপাস দিয়ে সহযোগিতা করছে।

কি পরিমাণ লোক দেশে ফিরছেন জানতে চাইলে তিনি জানান, এ পর্যন্ত প্রায় ২৫ হাজার লোক সৌদি থেকে চলে এসেছেন, আরো ২৫-৩০ হাজার লোক ফেরত আসতে পারেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ