আচরণবিধির ১৪ ধারায় বড় পরিবর্তন

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আচরণবিধির ১৪ ধারায় বড় পরিবর্তন এনে আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে সবার জন্য সমান সুযোগ রাখতে আচরণ বিধিমালা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এর ফলে মন্ত্রী-এমপিরা সকারি সুবিধা ব্যবহার করে নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। এমনকি মন্ত্রী-এমপিরা প্রাচারযন্ত্রও ব্যবহার করতে পারবেন না। আচরণবিধির ১৪ ধারায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে বলে নির্বাচন কমিশন সচিবালয় হতে নিশ্চিত হওয়া গেছে।

কমিশন সূত্রে আরও জানা যায়, আচরণবিধির ১৪ ধারায় নির্বাচনী প্রচারণায় বলা হয়েছে (১) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ তাদের সরকারি কর্মসূচির সঙ্গে নির্বাচনী কর্মসূচি যোগ করতে পারবেন না।  (২) তাদের নিজেদের বা অন্যদের হয়ে সরকারি যান, সরকারি প্রচারযন্ত্রেও ব্যবহার এবং সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত সংস্থার কর্মকর্তা বা কর্মচারীরা বা কোনো স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যলয়ের টিচার বা কর্মকর্তা-কর্মচারীকে ব্যবহার করতে পারবেন না। (৩) কোনো প্রতিদ্বন্ধী প্রার্থী তার নির্বাচনী এলাকায় সরকারি উন্নয়ন কর্মসূচিতে কর্তৃত্ব অথবা এ সংক্রান্ত সভায় যোগ দিতে পারবেন না। (৪) কোনো প্রার্থী স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যলয়ের পরিচালনা পর্ষদে আগে মনোনীত হলে নির্বাচনপূর্ব সময়ে তা অকার্যকর থাকবে। (৫) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ভোট দেওয়া ছাড়া ভোটের দিনে নির্বাচনী কেন্দ্রে প্রবেশ এমনকি নিজে প্রার্থী না হলে ভোট গণনার সময় কেন্দ্রে প্রবেশ বা উপস্থিত থাকতে পারবেন না।

নির্বাচন কমিশন সূত্র হতে আরও জানা যায়, নির্বাচনকালীন সময় ৯০ দিন হতে অর্ধেক নামিয়ে আনা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনারদের কাছে এবিসি নিউজ বিডি জানতে চাইলে তারা বলেন, চূড়ান্ত না হওয়া পর্যন্ত কিছুই  বলা যাবে না।

আজ বুধবার কমিশনে বৈঠকে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে আলোচনা হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ