২০ জুনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন

29273_555

ঢাকা, ২২ মার্চ : রাষ্ট্রপতির মৃত্যুতে কে হচ্ছেন দেশের ২০তম রাষ্ট্রপতি এ নিয়ে  শুরু হয়েছে জল্পনা-কল্পনা ।

এ অবস্থায় স্পিকার এডভোকেট আবদুল হামিদ অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। জিল্লুর রহমান  ছিলেন দেশের উনিশতম রাষ্ট্রপতি। আনুষ্ঠানিকভাবে কে এ গুরুদায়িত্ব পেতে যাচ্ছেন তা নিয়ে ইতিমধ্যে শুরু হয়ে গেছে তোড়জোড়।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়ার বিষয়টি দলীয় সভানেত্রী শেখ হাসিনার ওপর নির্ভর করছে। তবে নতুন রাষ্ট্রপতি হিসেবে দুজনের নাম আলোচনায় আছে বলে ওই সূত্র বলছে। তারা হলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এবং বর্তমান স্পিকার ও অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সংবিধানের ৫০(১) অনুসারে রাষ্ট্রপতি কার্যভার গ্রহণের তারিখ থেকে পাঁচ বছরের মেয়াদে তার পদে অধিষ্ঠিত থাকবেন। তবে শর্ত হচ্ছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও তার উত্তরাধিকারী কার্যভার গ্রহণ না করা পর্যন্ত তিনি স্বীয় পদে বহাল থাকবেন।

সংবিধানের ৫২(১) অনুযায়ী, সংবিধান লঙ্ঘন বা গুরুতর অসদাচরণের অভিযোগে রাষ্ট্রপতিকে অভিশংসিত করা যেতে পারে। এ জন্য সংসদের মোট সদস্যের সংখ্যাগরিষ্ঠ অংশের স্বাক্ষরে অনুরূপ অভিযোগের বিবরণ লিপিবদ্ধ করে একটি প্রস্তাবের নোটিশ স্পিকারের কাছে প্রদান করতে হবে। স্পিকারের কাছে নোটিশ প্রদানের দিন থেকে ১৪ দিনের আগে বা ৩০ দিন পর এই প্রস্তাব আলোচিত হতে পারবে না এবং সংসদ অধিবেশন না থাকলে স্পিকার অবিলম্বে সংসদ আহ্বান করবেন। ৫২(৪) অভিযোগ বিবেচনার পর মোট সদস্যসংখ্যার দুই-তৃতীয়াংশ ভোটে অভিযোগ যথার্থ বলে ঘোষণা করে সংসদ কোনো প্রস্তাব গ্রহণ করলে প্রস্তাব গৃহীত হওয়ার তারিখ থেকে রাষ্ট্রপতির পদ শূন্য হবে।

কিন্তু সংবিধানের বিধান অনুযায়ী, আগামী ২০ জুনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা তৈরি হয়েছে। সে পর্যন্ত দায়িত্বে থাকবেন স্পিকারই। তবে নতুন রাষ্ট্রপতি নির্বাচনে তাকে আওয়ামী লীগের প্রার্থী করা হলে তিনিই হবেন দেশের ২০তম রাষ্ট্রপতি।

এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত এটর্নি জেনারেল এম কে রহমান জাস্ট নিউজকে বলেন, সংবিধানের ১২৩ (২) অনুচ্ছেদে অনুযায়ী, ‘মৃত্যু, পদত্যাগ বা অপসারণের ফলে রাষ্ট্রপতির পদ শূন্য হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে এ পদটি পূরণ করতে হবে।

তিনি আরো বলেন,  বর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে স্পিকার আবদুল হামিদ এডভোকেট দায়িত্ব পালন করছেন।

স্পিকার আবদুল হামিদ ব্যতীত এ পদ পূরণের জন্য কাকে নির্বাচিত করা যাবে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টির ব্যাপারে সরকার চিন্তা করবে। সেক্ষেত্রে দলীয় মতামতকে প্রাধান্য দিয়ে নতুন রাষ্ট্রপতি নিয়োগ করা হবে।

তবে শর্ত থাকে যে, যেই সংসদের দ্বারা তিনি নির্বাচিত হয়েছেন সেই সংসদের মেয়াদকাল রাষ্ট্রপতি কার্যকাল শেষ হলে সংসদের পরবর্তী সাধারণ নির্বাচন না হওয়া পর্যন্ত শূন্য পদ পূর্ণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে না এবং সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের দিন হতে ৩০ দিনের মধ্যে রাষ্ট্রপতির শূন্য পদ পূর্ণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৪ মার্চ বৃহস্পতিবার সরকার সিদ্ধান্ত নেয়, রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান অসুস্থ অবস্থায় সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকাকালে জাতীয় সংসদের স্পিকার এডভোকেট আবদুল হামিদ রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুঁইয়া সাংবাদিকদের এ কথা জানান।

আগামী মে মাসের প্রথম সপ্তাহে শুরু হবে নবম জাতীয় সংসদের ১৭তম অধিবেশন। এ অধিবেশন আহ্বান করবেন অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে স্পিকার এডভোকেট আবদুল হামিদ। অধিবেশনে সভাপতিত্ব করবেন ডেপুটি স্পিকার শওকত আলী। তবে এ সময় স্পিকার নিজেই রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন নাকি নতুন কেউ আসবেন এর জন্য এখন শুধু অপেক্ষার পালা।

তবে স্পিকার আবদুল হামিদই রাষ্ট্রপতির দৌড়ে এগিয়ে আছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। স্পিকারের পরিবারসহ ঘনিষ্ঠজনরা তাকে রাষ্ট্রপতি হিসেবে দেখতে চান। তবে রাষ্ট্রপতি হতে আবদুল হামিদের অনাগ্রহ রয়েছে বলে তার পরিবারের এক ঘনিষ্ঠজন বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি তার ওপর এ গুরুদায়িত্ব দেন সেক্ষেত্রে তিনি বিবেচনা করবেন বলেও জানা গেছে।

সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা তিনি অসুস্থতার কারণে দায়িত্ব পালনে অসমর্থ হলে, স্পিকার তার দায়িত্ব পালন করতে পারবেন। তবে সেটি রাষ্ট্রপতি পুনরায় দায়িত্বে ফেরার আগ পর্যন্ত।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান দায়িত্বভার গ্রহণ করেন ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি। বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেয়ার আগে তিনি নবম জাতীয় সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকেলে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যু হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ