নির্বাচনকালীন সরকার নিয়ে সুজনের ফমুর্লা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে একটি ফমূর্লা দিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

তারা বলছে, ক্ষমতাসীন মহাজোট থেকে পাঁচজন নির্বাচিত সংসদ সদস্য, বিরোধী ১৮ দলীয় জোটের পাঁচজন সংসদ সদস্য ও একজন দল নিরপেক্ষ ব্যক্তিকে নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে।

জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে শুক্রবার সকালে সুশাসনের জন্য নাগরিক(সুজন) আয়োজিত ‘বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে সুজনের আহ্বান’ শীর্ষক আলোচনায় বদিউল আলম মজুমদার তার লিখিত বক্তব্যে এ ফর্মূলা তুলে ধরেন।

বদিউল আলম মজুমদার বলেন, ‘এ ক্ষেত্রে দলনিরপেক্ষ ব্যক্তি যিনি, তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এ সরকার গঠনের লক্ষ্যে আমাদের সাবেক অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিদের নিয়ে একটি অনুসন্ধান কমিটি গঠন করে ওই কমিটিকে শর্ত সাপেক্ষে ১১ ব্যক্তিকে চিহ্নিত করার দায়িত্ব দেওয়া যেতে পারে। শর্ত থাকবে যে অন্তবর্তীকালীন সরকারের কোনো সদস্য নির্বাচনে প্রচারণায় লিপ্ত হতে পারবেন না।’

বদিউল আলম বলেন,‘নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রেখে দলীয় ব্যক্তিদের নিয়ে অন্তর্বতীকালীন সরকার গঠিত হলে সে সরকার সম্পূর্ণ অকার্যকর হবে।’

আলোচনায় আরো উপস্থিত ছিলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এসএম শাহজাহান, হাফিজ উদ্দিন খান, কলামিস্ট ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ ও সাবেক বিচারপতি কাজী এবাদুল হক।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ