হোয়াইটওয়াশ দেবার প্রতীক্ষায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ হরতালের মাঝেও উদ্বেগ-আশঙ্কা-আতঙ্কের ছিটেফোঁটা নেই গ্যালারিতে। কেবলই প্রাণ খুলে খুশির জোয়ারে ভেসে যাওয়ার উচ্ছ্বাসে রোববারও ভাসতে চায় বাংলাদেশ। ফতুল্লায় শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডকে হারিয়ে করতে চায় আরেকটা বাংলাওয়াশ।

নিউজিল্যান্ডকে হারিয়ে ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ নিশ্চিত হয়ে গেছে এরই মধ্যে। তিন বছর আগের কীর্তির পুনরাবৃত্তিতে ‘বাংলাওয়াশ’ এখন আর দূরের বাতিঘর না। বরং দৃষ্টিসীমার মধ্যে থাকা সুবর্ণ বন্দর!

সোহাগ গাজী অবশ্য আগেই বলে ফেলেছেন, ‘হোয়াইটওয়াশ করতে ভাগ্য লাগে। আমরা চাইব, এ দুটো ম্যাচের মতোই শেষটি খেলতে। আমরা যে আগের ম্যাচগুলো জিতেছি, সেটি মনে আর রাখব না।’

তিন বছর আগের সিরিজ জয়ের নায়ক সাকিব আল হাসানকে ছাড়া এবার বাজিমাত করেছে মুশফিকের দল।  এরই মধ্যে আবার তৃতীয় ওয়ানডে ঘিরে অনিশ্চয়তায় পড়েছেন তামিম ইকবাল। পাকস্থলীর পুরনো সমস্যায় রোববার তার খেলা অনিশ্চিত। কিন্তু প্রথম দুই ম্যাচ জিতে বাংলাদেশ দলে যে স্পিরিট এসেছে তাতে কে খেলল আর কে বাদ পড়ল যায় আসে না কিছুই। লক্ষ্য একটাই, আরেকবার বাংলাওয়াশ!

এদিকে নিজের দেশে বিশ্বকাপে ভালো করার দিকেই নাকি সব মনোযোগ নিউজিল্যান্ডের। বাংলাদেশের কাছে টানা দ্বিতীয়বারের মতো ওয়ানডে সিরিজ হারের পর কাইল মিলস শুনিয়ে গেছেন এমনটাই! গত বছর শ্রীলঙ্কা সফরের পর অধিনায়কত্ব নিয়ে সুস্পষ্ট দ্বন্দ্ব দেখা দেয় নিউজিল্যান্ড দলে। রস টেলরকে সরিয়ে তিন ধরনের ক্রিকেটেই অধিনায়ক করা হয় ব্রেন্ডন ম্যাককালামকে। টেলরও অনেকটা অভিমানেই খেলেননি দক্ষিণ আফ্রিকা সফরে। বাংলাদেশ সফরে নিউজিল্যান্ডকে জেতাতে তো পারছেনই না ম্যাককালাম, নিজেও ব্যাট হাতে করতে পারছেন না বলার মতো কিছু। এতে করে কি দলের ওপর প্রভাবটা কমে যাচ্ছে তার? রোববার হোয়াইটওয়াশ হলে ম্যাককালামের উপর যে কোপ নেমে আসবে না কে বলতে পারে? ২০১০ সালে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের পরইতো ওলট পালট হয়েছিল পুরো নিউজিল্যান্ড ক্রিকেটে। তার পুনরাবৃত্তি ঠেকাতে রোববার জিততেই হবে কিউইদের।

১৯৯৯ সালের ৩১মে পাকিস্তানকে হারানোর পর আরেকটি জয়ের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে ১০ মার্চ ২০০৪ পর্যন্ত। প্রায় পাঁচ বছরের দীর্ঘ প্রতীক্ষা। আর এখন বাংলাদেশ সমানে সমানে লড়ে সবার সঙ্গে। নিউজিল্যান্ডের সঙ্গে তো খেলতে নামে আর জেতে! এ নিয়ে ওয়ানডেতে জিতল টানা ছয় ম্যাচ। ২০১০ সালের ১১ ফেব্রুয়ারির পর কিউইরা আর হারাতে পারেনি বাংলাদেশকে। রোববার কি টানা সপ্তম ওয়ানডে জিতে সাফল্যের স্বর্ণশিখরে পৌঁছবে বাংলাদেশ। সে অপেক্ষায় এখন পুরো জাতি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ