৪ ও ৬ নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষা ৮ ও ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিএনপিসহ আঠারো দলীয় জোটের টানা ৬০ ঘন্টা হরতালের কারণে ৪ ও ৬ নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষা পিছানো হয়েছে। ৪ নভেম্বরের নির্ধারিত জেএসসি’র বাংলা প্রথম পত্র ও জেডিসির কোরান মজিদ পরীক্ষা দুটি ৮ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে। এছাড়া ৬ নভেম্বরের জেএসসি বাংলা দ্বিতীয় পত্র ও জেডিসি’র আরবী প্রথম পত্র ৯ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।

রোববার দুপুরে সচিবালয়ে শিক্সামন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।
শিক্ষামন্ত্রী বলেন, হরতালের কারণে ৪ নভেম্বরের জেএসসি’র বাংলা প্রথম পত্র ও জেডিসি’র কোরআন মজিদ পরীক্ষা ৮ নভেম্বর শুক্রবার জুমার নামাজের পর দুপুর সোয়া ২ টায় অনুষ্ঠিত হবে। ৬ নভেম্বরের বাংলা দ্বিতীয় পত্র ও আরবী প্রথমপত্র পরীক্ষা ৯ নভেম্বর শনিবার সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। অন্য পরীক্ষাগুলো যথারীতি পূর্ব নির্ধরিত সময়েই অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে জাননো হয়, জেএসসি ও জেডিসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৯ লাখ ২ হাজার ৭৪৬ জন। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৪৫ হাজার ৭৪৭ জন, ছাত্রী ৮ লাখ ৪১ হাজার ৫৬৬ জন এবং জেডিসিতে পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ১৫ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৯ হাজার ৩৪৪ জন ও ছাত্রী ১ লাখ ৬৬ হাজার ৮৯ জন।
শিক্ষামন্ত্রী বলেন, গতবছরের তুলনায় এবছর জেএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা ৩৩হাজার ৭৩৮ জন বৃদ্ধি পেয়েছে। অপরদিকে জেডিসিতে ৩৯৩৫৭ জন কমেছে। এবছর দেশের জেএসসি ও জেডিসি মিলে মোট ২৭ হাজার ৭৪৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৪২০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ছেলেমেয়েদের জীবনের নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা পরীক্ষার্থীদের হিংস্রতার মুখে ফেলে দিতে পারি না। তাই পরীক্ষা পেছানো হয়েছে। অবিবেকবান মানুষদের বিবেক জাগ্রত করারও আহ্বান জানান তিনি।
নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামী ৪, ৫ ও ৬ নভেম্বর সারা দেশে হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। হরতালের কারণে গত এসএসসির ৩৭ টি এবং এইচএসসির ৩২টি বিষয়ের পরীক্ষাসূচি পরিবর্তন করা হয়েছিল বলে জানান শিক্ষামন্ত্রী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ