আশরাফ-মুঈনুদ্দীনকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধী হিসেবে ফাঁসির দন্ড প্রাপ্ত আল বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মাঈনুদ্দিনকে ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্র মন্ত্রনালয় ও স্বরাষ্ট্র মন্ত্রনালয় কাজ শুরু করেছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ।
রোববার দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রনালয়ের নিজ কক্ষে যুদ্ধাপরাধী হিসেবে আন্তর্জাতিক বিশেষ ট্রাব্যুনালে দুই আল বদর নেতার ফাঁসির রায় ঘোষনার পর সাংবাদিকদের কাছে তাৎক্ষনিক প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এসব কথা বলেন। আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।
আইনমন্ত্রী বলেন, আশরাফুজ্জামান খান ও চৌধুরী মাঈনুদ্দিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আজকের (রোববার) দেয়া রায়ে জাতির প্রত্যাশা পূরণ হয়েছে। এ রায়ে ক্ষতিগ্রস্ত পরিববারে স্বস্তি ফিরে আসবে।
শফিক আহমেদ বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাঙালি জাতিকে মেধাশূন্য করার নীলনকশা বাস্তবায়নে নেতৃত্ব দানকারী এই দুই আল বদর নেতার মৃত্যুদণ্ডের রায়ে সরকার সন্তুষ্টু। তিনি আরো বলেন, বিচারিক সমস্ত প্রক্রিয়া অনুসরণ করেই মানবতা বিরোধী এ অপরাধীদের বিচার করা হচ্ছে। তাই এ রায় নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই।
আইনমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয় জন শিক্ষক, ছয় জন সাংবাদিক ও তিনজন চিকিৎসকসহ ১৮ বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যা করেন এই দুই বদর নেতা। বর্তমানে পলাতক আশরাফুজ্জামান যুক্তরাষ্ট্র এবং মুঈনুদ্দীন যুক্তরাজ্যে অবস্থান করছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ