টেলরের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের ৩০৭

স্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ হোয়াইটওয়াশ চাই, হোয়াইটওয়াশ! সরাসরি কেউ বলেননি বটে, তবে কান পেতে বাংলাদেশ দলের আবহে চাপা গর্জনটি শোনা যাচ্ছে ঠিকই। সেই গর্জনে ফতুল্লায় নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটা খেলতে নেমেছে বাংলাদেশ। হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে নিউজিল্যান্ড করেছে ৫ উইকেটে ৩০৭ রান।

টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতে কিছুটা চাপে ছিল বাংলাদেশ। দ্রুত ৩ উইকেট ফিরিয়ে সেই চাপটা কাটলেও চতুর্থ উইকেটে টেলর ও মুনরোর ১২০ রানের জুটিতে বড় স্কোরের ভিত পায় কিউইরা। সেই ভিতে দাঁড়িয়ে হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে তারা করেছে ৫ উইকেটে ৩০৭ রান। এ নিয়ে চতুর্থবার ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৩০০ বা এর বেশি রানের স্কোর গড়ল কিউইরা।

৪৫ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৫ উইকেটে ২৩৪।

শেষ পাঁচ ওভারের রুদ্রমূর্তিতে স্কোরটা পৌঁছে ৩০৭-এ। এই তান্ডবের নেতৃত্বে ছিলেন টেলর। ক্যারিয়ারের অষ্টম ওয়ানডে সেঞ্চুরি পূরণ করে তিনি অপরাজিত ছিলেন  ১০৭ রানে। ৯৩ বলে ৯ বাউন্ডারি ৩ ছক্কায় ইনিংসটি সাজিয়েছিলেন তিনি।

৩৮ বলে ৪৬ করা ডেভচিচকে ফিরিয়ে বাংলাদেশকে স্বস্তি এনে দেন মাহমুদুল্লাহ। লেগ স্টাম্পের বল সুইপ করতে গিয়ে শর্ট লেগে রাজ্জাকের হাতে ধরা পড়েন এই ওপেনার। ওয়ান ডাউনে নামা এলিয়ট রাজ্জাকের বলে স্লড় শট নিতে গিয়ে মিড অনে ক্যাচ দেন সোহাগ গাজীকে। ৭৩ বলে ৪৩ করা অন্য ওপেনার লাথাম উইকেটের পেছনে মুশফিকের ক্যাচে পরিণত হন রুবেলের বলে। চতুর্থ উইকেটে ১২০ রানের জুটি গড়ে ক্রমেই ভয়ংকর হয়ে উঠছিলেন টেলর ও মুনরো। ৭৭ বলে ৭ বাউন্ডারি ২ ছক্কায় ৮৫ করা মুনরোকে ফিরিয়ে জুটিটা ভাঙ্গেন মাহমুদুল্লাহ। এরপর দ্রুত অ্যান্ডারসনকেও ফেরান সোহগ গাজী। ১ রান করে অ্যান্ডারসন ক্যাচ দেন জিয়াউরকে। ৩ উইকেটে ২৩১ থেকে ৫ উইকেটে ২৩২ রানে পরিণত হয় নিউজিল্যান্ড।

সোহাগ গাজীর ৪৭তম ওভারে ১৯ রান নিয়ে চাপটা কাটান টেলর। ওভারটিতে টানা তিন ছক্কার পাশাপাশি একটা সিঙ্গেলস নিয়েছিলেন তিনি। এরপর পূরণ করেন ৮ম ওয়ানডে সেঞ্চুরি। টেলরের সাথে ১৩ রানে অপরাজিত ছিলেন রঞ্চি। মাশরাফি ৮ ওভারে ৭৩ রান দিয়ে ছিলেন উইকেটশূণ্য। বাংলাদেশের সফল বোলার মাহমুদুল্লাহ ৩৬ রানে নেন ২ উইকেট।

সোহাগ গাজী ৬৭ রানে নিয়েছেন ১ উইকেট। নাসির উইকেট না পেলেও ১০ ওভারে দিয়েছেন মাত্র ৩৩ রান। হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে চারজন বদলে শেষ ম্যাচ খেলতে নেমেছে নিউজিল্যান্ড। অধিনায়ক ম্যাককলাম,নিশাম,সাউদি ও রাদারফোর্ড নেই শেস ম্যাচে। তাদের বদলে নেয়া হয়েছে মুনরো,রঞ্চি,ম্যাকক্লেনঘান ও মিলনে। বাংলাদেশ দলে নেই তামিম ইকবাল। পাকস্থলীর ইনজুরির জন্য বাদ পড়া তামিমের জায়গায় ফিরেছেন জিয়াউর রহমান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ