রাজধানীতে ১১ যানবাহনে আগুন, ভাংচুর ৩০

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সোমবার হরতালের আগের দিন রোববার রাজধানীর বিভিন্ন স্থানে অন্ততপক্ষে ৩০টি যানবাহন ভাঙচুর ও ১১টিতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া বিভিন্ন পয়েন্টে ১০-১২টি ককটেলের বিস্ফোরণ ঘটেছে। এসব ঘটনায় রোববার দুপুর থেকেই নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিভিন্ন স্থান থেকে ২০ জনকে আটক করেছে।

সোমবার সকাল থেকে ফের শুরু হয়েছে ৬০ ঘণ্টার হরতাল। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ১৮ দলীয় জোট এ হরতাল আহ্বান করেছে। একই দাবিতে গত ২৭শে থেকে ২৯শে অক্টোবর টানা ৬০ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করেছিল বিরোধীদল।

প্রথম দফা হরতাল শুরুর আগের দিন ২৬শে অক্টোবর সন্ধ্যায় বিরোধী নেতা খালেদা জিয়ার সঙ্গে মোবাইল ফোনালাপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিরোধী নেতাকে ২৮শে অক্টোবর গণভবনে দাওয়াত দিয়ে হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছিলেন তিনি। কিন্তু কর্মসূচির কারণে অপারগতা প্রকাশ করে হরতালের পর দাওয়াতে রাজি হন খালেদা জিয়া। সেদিন লাল টেলিফোন, নির্দলীয় ও সর্বদলীয় সরকার গঠনসহ নানা ইস্যুতে দুই নেত্রীর মধ্যে কোন উপসংহার ছাড়াই শেষ হয় ফোনালাপ। হরতালের পর দলের স্থায়ী কমিটি, জোটের শরিক দলের সঙ্গে বৈঠক করে সংলাপ ও কর্মসূচির ব্যাপারে তাদের মতামত নেন বিএনপি চেয়ারপারসন। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর দাওয়াতের ব্যাপারে চারদিন অপেক্ষা করে বিএনপি। শেষে ২রা নভেম্বর ফের তিন দিনের হরতাল ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে রোববার এক বার্তায় ঢাকাবাসীকে হরতাল সফল করার আহবান জানিয়েছেন সাবেক মেয়র ও মহানগর বিএনপির আহবায়ক সাদেক হোসেন খোকা।

হরতালের আগেই রোববার রাজধানীর বিভিন্ন স্থানে ব্যাপক যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

রাজধানীর কাঁটাবন এলাকায় ককটেল বিস্ফোরণে আনোয়ার নামে এক যুবক আহত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শাহবাগ থানার ইন্সপেক্টর (তদন্ত) এমএ জলিল বলেন, আনোয়ার ককটেলটি বহন করছিল। পকেটে চাপ লেগে বিস্ফোরণ ঘটে। সে ছুড়ে মারতে কিংবা কাউকে দেয়ার জন্য ককটেলটি নিয়ে অপেক্ষা করছিল। মালিবাগে দুর্বৃত্তদের ছোড়া ককটেলের আঘাতে আহত হয়েছেন আবদুল মোতালেব নামে এক রিকশাচালক। পরে আশপাশের লোকজন তাকে ঢাকা মেডিকল কলেজ হাসপাতালে ভর্তি করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল ৯টার দিকে হরতালের সমর্থনে যাত্রাবাড়ী এলাকায় একটি ঝটিকা মিছিল বের হয়। এ সময় পুলিশ ধাওয়া করলে কয়েকটি গাড়ি ভাঙচুর করে তারা পালিয়ে যায়। একই সময় ধলপুর কমিউনিটি সেন্টার এলাকায় দুষ্কৃতকারীরা কয়েকটি চলন্ত গাড়িতে আগুন ধরিয়ে দেয়। সকাল ৯টায় মগবাজার চৌরাস্তা থেকে হরতালের সমর্থনে একটি মিছিল বের করে জামায়াত-শিবির। এ সময় তারা রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে। পুলিশ ধাওয়া দিলে তারা পরপর ৫টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। সকাল সাড়ে ৯টার দিকে হরতালের সমর্থনে বাড্ডায় মিছিল ও গাড়ি ভাঙচুর করা হয়। পুলিশ এগিয়ে গেলে মিছিলকারীরা অন্তত ৬টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। সকালে খিলগাঁও তালতলা এলাকায় শিবিরের একটি মিছিল থেকে দু’টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

১১ গাড়িতে আগুন: ফায়ার সার্ভিস, পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের তথ্যমতে- রোববার দুপুরে বায়তুল মোকাররমের উত্তর গেটে সরকারি স্টাফদের যাতায়াতের কাজে নিয়োজিত একটি বাসে অগ্নিসংযোগ করে হরতাল সমর্থকরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় একই সময়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের পাশে একটি প্রাইভেট কারে অগ্নিসংযোগ করা হয়। পরে পুলিশ ও স্থানীয়রা দ্রুত আগুন নিভিয়ে ফেলে। অগ্নিসংযোগকালে কয়েকজন ওই এলাকায় পরপর তিনটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় বলে জানান পল্টন থানার পরিদর্শক (তদন্ত) আলমগীর ভুঞা।

সকাল ৯টার দিকে বাড্ডার সুবাস্তু নজরভ্যালি টাওয়ারের সামনে একটি প্রাইভেট কারে আগুন দেয় দুর্বৃত্তরা। এরপর নতুনবাজার ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট এসে আগুন নেভায়। ১০টার দিকে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে জনতা ব্যাংকের একটি স্টাফ বাসে অগ্নিসংযোগ করা হয়। দুপুরে তেজগাঁও শিল্পাঞ্চলে বিএসটিআই-এর সামনে রানা গ্রুপের স্টাফ বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। একই সময়ে ফার্মগেট খামারবাড়ি সিগনালের কাছে মিরপুর-যাত্রাবাড়ি রুটের একটি যাত্রীবাহী বাস ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় তড়িঘড়ি নামতে গিয়ে কয়েকজন যাত্রী আহত হন। দুপুর ২টার দিকে মহাখালীর হোটেল অবকাশের সামনে একটি মিনিবাসে আগুন দেয়া হয়। এ বাসটির সামনে জাতিসংঘ লেখা ছিল। দুপুর আড়াইটার দিকে মতিঝিল রাজউক ভবনের সামনে সোনালী ব্যাংক স্টাফ বাসে আগুন ধরিয়ে দেয় কয়েকজন। এর পর তারা ঝটিকা মিছিল করে ছত্রভঙ্গ হয়ে যায়। ৩টার দিকে গুলিস্তানে সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে ঢাকা-মাওয়া রুটের ইলিশ পরিবহনের একটি বাস পুড়িয়ে দেয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট গিয়ে আগুন নিভিয়ে ফেলে। বিকাল সোয়া ৩টার দিকে কাঁটাবন মোড়ে নিরাপদ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পৌনে ৪টার দিকে তেজগাঁও বিদ্যুৎ অফিসের সামনে একটি প্রাইভেট কারে আগুন দেয়া হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ