টানা ৬০ ঘণ্টার হরতাল চলছে

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবিতে সোমবার ভোর ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা ৬০ ঘণ্টার হরতাল শুরু করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। গত শনিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে ১৮ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক শেষে এ কর্মসূচি ঘোষণা করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচিতে বাধা দিলে সব দায়ভার সরকারকে বহন করতে হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, গণমাধ্যমে ব্যবহারকৃত গাড়ি, সেবাদানকারী প্রতিষ্ঠান, হাজীদের বহনকারী গাড়ি ও ফায়ার সার্ভিসের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে।

এর আগে একই দাবিতে গত ২৭ থেকে ২৯ অক্টোবর টানা ৬০ ঘণ্টার হরতাল পালন করে ১৮ দলীয় জোট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে ৪ নভেম্বর হরতাল না দেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

এদিকে হরতালের আগের দিন রোববার রাজধানীতে গাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর ও বোমা-ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়। হরতাল সমর্থকরা মতিঝিল, নয়াপল্টন, বায়তুল মোকাররমের উত্তর গেট এবং তেজগাঁও এলাকায় গাড়িতে আগুন দেয়। সায়েদাবাদের ধলপুর এলাকায় হরতালের সমর্থনে ছাত্রশিবিরের একটি মিছিল থেকে কয়েকটি গাড়ির কাচ ভাঙচুর করা হয়। কাঁটাবনে বোমা বিস্ফোরণ ঘটাতে গিয়ে আনোয়ার হোসেন (৩০) নামে একজন আহত হয়েছে। সেখানে অবিস্ফোরিত অবস্থায় পাওয়া একটি বোমা পরে নিষ্ক্রিয় করা হয়।

রোববার রাজধানী ঘিরে কঠিন নিরাপত্তাবলয় গড়ে তোলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর জনসভা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দুই যুদ্ধাপরাধীর রায় এবং হরতালের আগের দিন সম্ভাব্য নাশকতা এমন ত্রিমুখী কর্মসূচি ঘিরে এই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। রাজধানীর বাইরেও হরতালকে কেন্দ্র করে বেশকিছু ঘটনা ঘটেছে। গত রাতে রাজধানীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় বিজিবি নামানো হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ