বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট আইনের চুড়ান্ত অনুমোদন

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অসচ্ছল সাংবাদিকদের সহায়তা ও কল্যনের লক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট আইন ২০১৩’র চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার দুপুরে সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এই মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।
মন্ত্রিপরিষদ সচিব জানান, অসচ্ছল সাংবাদিকদের সহায়তা, সাংবাদিকদের মৃত্যু ও অসুস্থ্যকালীন চিকিৎসা সহায়তা, সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ও মেধাবী সন্তানদের জন্য এককালীন বৃত্তি প্রদানসহ কল্যনের লক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট আইন ২০১৩’র চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভায়।
মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, এর আগে সাংবাদিকদের কল্যানে ‘সাংবাদিক সহায়তা তহবিলে’ প্রধানমন্ত্রী গত অর্থ বছরে ১ কোটি টাকা অনুদান দিয়েছেন। বর্তমানেও এই তহবিলে ১ কোটি ১০ লাখ টাকা জমা আছে। বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট আইন চুড়ান্ত অনুমোদনের ফলে এখন এই ট্রাষ্টের তহবীল বৃদ্ধির লক্ষে সরকারের পাশাপাশি বেসরকারীভাবেও অর্থ অনুদান হিসেবে আনা যাবে। তবে বিদেশ থেকে অর্থ আনার ক্ষেত্রে সরকারের পর্বানুমোদন নিতে হবে বলেও জানান তিনি।
মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৩ সদস্য বিশিষ্ট বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্টি বোর্ড থাকবে। সরকার বোর্ডের মনোনয়ন দেবে। তথ্যমন্ত্রী বোর্ডের চেয়ারম্যান ও তথ্যসচিব ভাইস চেয়ারম্যান থাকবেন। তবে ১৩ সদস্যের বোর্ডে সাংবাদিকরা থাকবেন সংখ্যাগরিষ্ঠ। বিএফউজের সভাপতি, সাধারণ সম্পাদকও এই ট্রাষ্টি বোর্ডের সদস্য থাকবেবন।
‘সংবাদপত্রকে শিল্প হিসেবে ঘোষণার বিষয়ে মন্ত্রিসভায় কোন আলোচনা হয়েছে কিনা’ এমন প্রশ্নের জবাবে মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, ‘এ বিষয়ে কোন আলোচনা হয়ান।’
উল্লেখ্য, গত সপ্তাহে তথ্যমন্ত্রী সংবাদপত্রকে শিল্প হিসেবে ঘোষণার বিষয়টি আজকের মন্ত্রিসভায় আলোচনা হবে বলে জানিয়েছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ