ফরমালিন অপব্যবহারে ১০ বছরের কারা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ফরমালিনের অপব্যবহার ও লাইসেন্সের শর্ত ভঙ্গ হলে সর্বোচ্চ ১০ বছর কারাদন্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৩’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার দুপুরে সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এই মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিসভার বৈঠক শেষে মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানান ফরমালিনের ব্যবহার রোধে এ আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ফরমালিনের ব্যবহার যেভাবে বেড়েছে, তা শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। ফরমালিনৈর এই ব্যবহার রোধে আইন করার উদ্যোগ নেওয়া হয়। ফরমালিনের অপব্যবহার রোধে উৎপাদন, আমদানি, পরিবহন, মজুদ করার ক্ষেত্রে শাস্তির বিধান রাখা হয়।

খসড়ায় শাস্তির প্রাথমিক প্রস্তাবে বলা হয়, কেউ যদি লাইসেন্সের শর্ত না মানলে সর্বনি¤œ ৩ বছর এবং সর্বোচ্চ ১০ বছরের কারাদ- এবং ৫ লাখ টাকা জারিমানার বিধান রাখা হয়েছে।

লাইসেন্স ছাড়া কেউ ফরমালিন নিজের দখলে রাখলেও একই শাস্তির বিধান করা হয়েছে।

এছাড়া অপরাধের ধরন অনুযায়ী শাস্তি নির্ধারিত হবে। ফরমালিন অন্যের দখলে ব্যবহার করার অনুমতি দিলে সর্বনি¤œ ২ বছর এবং সর্বোচ্চ ৭ বছর কারাদন্ডের বিধান রাথা হয়েছে প্রাথমিক প্রস্তাবে। ভেটিংয়ের পর শস্তির মেয়াদ কম বেশিও হতে পারে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৩’ এর খসড়া ছাড়াও ‘বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন-২০১৩’ এর খসড়া ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন এবং ‘শিশুর প্রারম্ভিক যতœ ও বিকাশের সমন্বিত নীতি-২০১৩’ অনুমোদন দেয় মন্ত্রিসভা। এছাড়া গত ২৯ ও ৩০ আগস্ট শ্রীলঙ্কার করম্বোতে অনুষ্ঠিত সার্ক দেশগুলোর অর্থমন্ত্র ও অর্থসচিবদের ষষ্ট বৈঠকের কার্যক্রম সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ