হরতাল থেকে জানমাল রক্ষায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নির্দলীয় সরকারের দাবিতে টানা ৬০ ঘন্টা হরতালের দ্বিতীয় দিনে মঙ্গলবার সারা দেশে বিএনপি, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল, জামায়াতে ইসলামী ও ছাত্র শিবির কর্মীরা জনসাধারণের মাঝে ভীতি, আতঙ্ক ও ত্রাস সৃষ্টির লক্ষ্যে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভাংচুর, অগ্নিসংযোগ ও নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করে। হরতালের নামে নৈরাজ্য ও নাশকতার হাত থেকে সরকারী সম্পদ ও জনসাধারণের জানমাল রক্ষার্থে সরকার রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ পয়েন্টে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে হরতাল চলাকালে কয়েকটি স্থানে ১৮ দলীয় জোটের বিএনপি, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল, জামায়াতে ইসলামী ও ছাত্র শিবির কর্মীরা বিচ্ছিন্ন ঘটনায় ৭টি গাড়ী ভাংচুর ও অগ্নিসংযোগ করে এবং ৩২টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এছাড়া হরতাল চলাকালে বিএনপি ও জামায়াত-শিবির কর্মীরা মুন্সীগঞ্জের শ্রীনগর থানাধীন ছনবাড়ি চৌরাস্তায় যানবাহন চলাচলে বাধাসৃষ্টিসহ পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ও কয়েকটি ককটেল নিক্ষেপ করে। এতে ইটের আঘাতে ০১ জন পুলিশ সদস্য গুরুতর আহত হন। সারাদেশে এ কয়েকটি বিছিন্ন ঘটনা ব্যতীত আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক ও তৎপর থাকায় শেষ খবর পাওয়া পর্যন্ত কোন হতাহতের ঘটনা ঘটেনি এবং পরিস্থিতি সাধারণভাবে স্বাভাবিক ও শান্ত ছিল।

এতে আরো বলা হয়, দেশের কয়েকটি স্থানে হিংসাত্মক সন্ত্রাসী কর্মকান্ড চালাতে চেষ্টা করলে আইন-শৃঙ্খলা বাহিনী তাৎক্ষণিকভাবে বিএনপি ও জামায়াত-শিবির সমর্থক হরতালকারীদের প্রতিরোধ ও ধাওয়া করলে তারা পালিয়ে যায়। হরতালের সময় দূরপাল্লার বাস চলাচল করেনি, তবে বিমান, ট্রেন, লঞ্চ এবং জেলা ও বিভাগীয় শহরে যান চলাচলসহ জীবনযাত্রা প্রায় স্বাভাবিক ছিল।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহফুজুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ত্রাসী কর্মকান্ডের মাধ্যমে দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি অস্থিতিশীল, সরকারী সম্পদ ও জনসাধারণের জানমালের ক্ষতি, অর্থনীতি ধ্বংস ও দেশের উন্নয়ন কর্মকান্ড বাধাগ্রস্ত করতে যারা বিক্ষিপ্তভাবে সহিংস ও ধ্বংসাত্মক ঘটনা ঘটানোর চেষ্টা করছে তদন্ত পূর্বক দ্রুত সেসব দুষ্কৃতিকারীদেরকে আইনের আওতায় আনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ