সরকার চাইলেই সংলাপ হবে

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া বলেছেন, সরকারের পক্ষ থেকে সাড়া পেলেই বিএনপি সংলাপের জন্য প্রস্তত। মঙ্গলবার সন্ধ্যায় চেয়ারপারসনের গুলশানের বাসায় খালেদার জিয়ার সঙ্গে বৈঠক করেন মার্কিন কংগ্রেসম্যান স্টিভ শ্যাভেট। ৪৫ মিনিটের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বৈঠকের কথা তুলে ধরে এ তথ্য জানান।

শমসের মবিন বলেন, বৈঠকে খালেদা জিয়া শ্যাভেটকে বলেছেন, আমরা এবং বাংলাদেশের জনগণ চায় একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। যাতে সবাই অংশ নিতে পারে। আমরা সেই লক্ষ্যেই কাজ করছি। এ বিষয়ে আলাপ আলোচনা করতে বিএনপি প্রস্তুত। সরকারের পক্ষ থেকে বিএনপি যখনই সাড়া পাবে তখনই সংলাপে বসতে রাজি আছে।

সংবাদ সম্মেলনে শ্যাভেট বলেন, আমেরিকা আশা করে বাংলাদেশে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। যেখানে সব দল অংশগ্রহণ করবে। আমেরিকা বাংলাদেশে হানাহানি, মারামারি ও হত্যা দেখতে চায় না। বুধবার তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন বলেও জানান। শমসের বলেন, শ্যাভেট বলেছেন, সবার অংশগ্রহণের মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য দুই দলের সঙ্গে কথা বলবেন। বৈঠকে বাংলাদেশে ও আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক কীভাবে আরো জোরদার করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে শ্যাভেট আশা প্রকাশ করে বলেন, দুই দল আলাপ-আলোচনার মাধ্যমে একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে পারবে। এটা বাংলাদেশের জনগণের সমস্যা। তারাই এই সমস্যা সমাধান করবে। বৈঠকে খালেদা জিয়া বিএনপির অবস্থান তুলে ধরে শ্যাভেটকে বলেছেন, শুধু নির্দলীয় সরকারের অধীনেই একটি সুষ্ঠু নির্বাচন সম্ভব।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শমসের মবিন বলেন- শ্যাভেট বলেছেন, আমরা চাই, বিচার প্রক্রিয়া যেন স্বচ্ছ ও আন্তর্জাতিক মানের হয়। তবে এই বিচার প্রক্রিয়ার কিছু কিছু বিষয় নিয়ে তাদের উদ্বেগ রয়েছে বলে উল্লেখ করেছেন শ্যাভেট। এ বিষয়ে খালেদা জিয়া বলেছেন, দল হিসেবে নয়, বিএনপি চায় যারা অন্যায় করেছে তাদের সবার বিচার হোক। তবে বিচার প্রক্রিয়া স্বচ্ছ ও আন্তর্জাতিক মানের হতে হবে। বৈঠকে শ্যাভেটের সঙ্গে ছিলেন ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত (ডেপুটি অ্যাম্বাসেডর) জন ড্যানি লুইস। খালেদা জিয়ার সঙ্গে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমশের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ ও রিয়াজ রহমান।

জামায়াতের সঙ্গে বৈঠক

মঙ্গলবার বিকেল সাড়ে ৪টা থেকে ঘণ্টাব্যাপী স্টিভ শ্যাবটের সঙ্গে সাক্ষাৎ করেন জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক, মীর কাশেম আলীর ছেলে ব্যারিস্টার আরমান আলী ও দলের আইনজী্বী তাজুল ইসলাম। মার্কিন ডেপুটি অ্যাম্বাসেডর এর বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ