আমার অধীনেই নির্বাচন হবে

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতন্ত্র ও উন্নয়নের ধারা অব্যাহত রাখার ব্যাপারে আমার নেতৃত্বাধীন সরকার অঙ্গিকারবদ্ধ।তারই আলোকে সংবিধান অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে।

বুধবার সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সদস্য শামসুল হক চৌধুরীর এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামী সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে হবে।

বিএনপির নাজিম উদ্দিন আহমেদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্পের বাস্তবায়নের কাজ চলমান আছে।২০ হাজার ৫০৭ দশমিক ২ কোটি টাকা বা ২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার প্রাক্কলিত ব্যয়ে পদ্মা সেতুর ভূমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন শেষ পর্যায়ে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ৯ হাজার ১৭২ দশমিক ১৭ কোটি প্রাক্কলিত ব্যয়ে মূল সেতুর নির্মাণ কাজে ঠিকাদার নিয়োগের দরপত্র আহ্বান করা হয়েছে। এ বছরের ৪ ডিসেম্বর দরপত্র দাখিলের শেষ তারিখ।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-২ এর নির্মাণ কাজে ঠিকাদার নিয়োগের প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদিত হয়েছে। যার প্রাক্কলিত ব্যয় ২৮৫ দশমিক ৭৩ কোটি টাকা।

এ ছাড়াও ৫ হাজার ৩৬২ দশমিক ৬৮ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে নদীশাসন কাজের ঠিকাদার নিয়োগে দরপত্র আহবান করা হয়েছে এবং দরপত্র দাখিলের সর্বশেষ তারিখ এবছরের ৬ জানুয়ারি বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী সংসদকে জানান,এর আগে জাজিরা কনস্ট্রাকশন ইয়ার্ডের নদীতীর প্রতিরক্ষামূলক কাজ চলমান আছে এবং এ পর্যন্ত প্রায় ৬৫ ভাগ কাজ শেষ হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, মূল সেতু এবং নদী শাসন কাজ তদারকীর জন্য ‘কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) নিয়োগ: ‘এক্সপ্রেশন অব ইনটারেস্ট (ইওআই) আহ্বান করা হলে ১১টি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে। মূল্যায়নে ৫টি প্রতিষ্ঠান ‘শর্টলিস্টেড’বিবেচিত হয়েছে। শিগগিরই আরএফপি ইস্যু করা হবে।

সরকারি দলের বেগম আশরাফুননেছা মোশারফের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার আন্তরিকভাবে সক্রিয় ভূমিকা রেখে চলেছে।

তিনি বলেন, দেশে আইনের শাসন ও স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা বর্তমান মহাজোট সরকারের রাজনৈতিক অঙ্গীকার।

প্রধানমন্ত্রী বলেন, আইনের শাসন ও স্বাধীন বিচার ব্যবস্থা অটুট রাখার স্বার্থে সরকার স্বাধীন বিচার ব্যবস্থার ওপর কখনো কোনো হস্তক্ষেপ করেনি। বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ এবং নিম্ন আদালত থেকে যখন যে অবস্থায় যে বিচারিক আদেশ প্রদান করা হয়েছে সরকার ওই আদেশ আইন সম্মতভাবে প্রতিপালন করা হয়েছে।

সরকারি দলের নুরুল ইসলাম বিএসসির এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হাতিরঝিল প্রকল্প রাজধানী ঢাকার মান অনেক উঁচুতে নিয়ে গেছে।

তিনি বলেন, বাস্তবতার নিরিখে এবং প্রকল্পের উদ্দেশ্য ব্যহত না করে সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ ও আরও হাতিরঝিলকে আধুনিকায়ন করার লক্ষ্যে একটি সমন্বিত ‘অ্যাকশন প্ল্যান’ প্রণয়নের জন্য বুয়েট, নগর পরিকল্পনাবিদ, স্থপতি ও প্রকৌশলীদের মতামতের ভিত্তিতে কনসালট্যান্টের মাধ্যমে একটি প্রস্তাবনা তৈরির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে, যা অচিরেই সম্পন্ন হবে।

তিনি বলেন, হাতিরঝিল প্রকল্প ও পার্শ্ববর্তী এলাকাটিকে আরও সৌন্দর্যময় ও দৃষ্টি নন্দন করার লক্ষ্যে প্রকল্পের উভয় পার্শ্বে ৩০০ মিটার প্রস্থে ‘ডিটেইলড এরিয়া প্ল্যানিং (ডিএপি) তৈরির কার্যক্রম চলমান রয়েছে।

শেখ হাসিনা বলেন, হাতিরঝিল প্রকল্প এলাকায় বর্তমানে ‘ট্যাক্সি টার্মিনাল, ভিউইং ডেক, এমফিথিয়েটার’ ফুটওভার ব্রিজ, ওভার লেক ইত্যাদি নির্মাণ কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, এই এলাকাকে অত্যন্ত দৃষ্টিনন্দন একটি বিনোদন কেন্দ্রে পরিণত করার জন্য ল্যান্ডস্কেপিং, পার্ক, গার্ডেনিং ইত্যাদি কার্যক্রমও গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ