গণঅভ্যুত্থান ঘটানোর শপথ ফখরুলের

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় সিপাহী জনতা একটি অভ্যুত্থানের মাধ্যমে ৭৫ সালের ৭ নভেম্বর তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমানকে অন্তরীণ অবস্থা থেকে মুক্ত করে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দেয়। এদিন সৈনিক জনতা এক অভূতপূর্ব ঐক্য গড়ে তুলেছিল।’ বৃহস্পতিবার বেলা সোয়া ১১টায় ঐতিহাসিক জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারতের পর সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আজ আমরা সেই ঐক্যের নতুন শপথ নিয়েছি। এই সরকারের হাত থেকে দেশ, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য আর একটি গণঅভ্যুত্থানের মাধ্যমে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন দিতে বাধ্য করবো।’ মির্জা ফখরুল বলেন, ‘এই সরকার দেশের সার্বভৌমত্ব রক্ষায় ব্যর্থ হয়েছে, ফেলানীর লাশ আজ কাঁটাতারে বেড়ায় ঝুলে থাকে, সাধারণ জনগণের নিরাপত্তা বলতে আর কিছু অবশিষ্ট নেই। আমাদের এখন দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে, জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই স্বৈরাচারী আওয়ামী সরকারের হাত থেকে দেশকে রক্ষা করা এবং তাদের পতন ঘটানো।  দেশের অবস্থা খুবই খারাপ, সরকার দেশের সার্বভৌমত্ব বিকিয়ে দিয়েছে।’

এর আগে বেলা ১১টা ৫ মিনিটে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়া শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি দলীয় নেতাকর্মীদের নিয়ে শহীদ জিয়ার আত্মার মাগফেরাত কামনায় ফাতেহা পাঠ ও মোনাজাত করেন।

এসময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, এমকে আনোয়ার, ব্যারিষ্টার মওদুদ আহমেদ, নজরুল ইসলাম খান, লে.জে(অব.) মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ, যুগ্মমহাসচিব রুহুল কবীর রিজভী, আমানউল্লাহ আমান, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, শিক্ষা বিয়ষক সম্পাদক খাইরুল কবীর খোকন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, আবুল খায়ের ভূঁইয়া এমপি, মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সলাম, জাসাসের সাধারণ সম্পাদক মনির খান প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ