বছর জুড়ে পেঁয়াজ উৎপাদনের পরামর্শ বাণিজ্য মন্ত্রণালয়ের

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পেঁয়াজের সংকট কাটাতে সারা বছরই পেঁয়াজ উৎপদনের পরমর্শ দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়। কৃত্তিম সংকট সৃষ্টি হলে ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ার দিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পেঁয়াজের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনার পর বণিজ্য সচিব মাহবুব আহমেদ এ পরামর্শ দেন। আমদানি কারক, পাইকারী ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী এসোসিয়েশনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে সচিব বলেন, দেশের চাহিদা মোতাবেক উৎপাদন বৃদ্ধি এবং সারা বছর পেঁয়াজ উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবনের বিষয়ে কৃষি মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে পরামর্শ দেওয়া হবে।
পেঁয়াজ আমদানির বিষয়ে তিনি বলেন, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুধু ভারতের উপর নির্ভরশীল না থেকে পাশাপাশি অন্যান্য দেশ থেকেও ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানী করতে হবে। ব্যবসা-বাণিজ্যের সুবিধার জন্য মায়ানমার এর সঙ্গে ব্যাংকিং চ্যানেলে লেনদেন জটিলতা দূর করতে বাংলাদেশ-মায়ানমার আগামী দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়ন সভায় আলোচনা করা হবে।
নতুন পেঁয়াজ বাজারে আসতে আরো এক থেকে দেড় মাস সময় লাগবে উল্লেখ করে সচিব বলেন, এ সময়ে বাজারে যাতে পেঁয়াজের সংকট না হয় বা অস্বাভাবিক মূল্যবৃদ্ধি না হয় সে বিষয়ে পেঁয়াজ ব্যবসায়ীদের ব্যবস্থা নিতে হবে। কৃত্তিম সংকট সৃষ্টি করে পেঁয়াজের মূল্য বৃদ্ধির বিষয় প্রমানিত হলে দায়ী ব্যাক্তিদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সভায় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ.টি.এ মুর্তজা রেজা চৌধুরী, অতিরিক্ত সচিব(আমদানি) মনোজ কুমার রায়, অতিরিক্ত সচিব (ডব্লিউটিও সেলের মহাপরিচালক) অমিতাভ চক্রবর্তী এবং টিসিবি’র চেয়ারম্যান ব্রি.জে. সারওয়ার জাহান তালুকদার, প্রধান আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক এম এ সবুর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. আবুল হোসেন মিয়া, বাংলাদেশ ট্যারিফ কমিশন, বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, পরিসংখ্যান ব্যুরো এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার প্রতিনিধি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ