সচিবদের সঙ্গে মহাজোটের নীতিনির্ধারকদের বৈঠক

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মহাজোট সরকারের শেষ সময়ে প্রশাসন নিয়ন্ত্রনে রাখতে সচিবদের সঙ্গে মহাজোটের নীতি-নির্ধারকদের চলছে দফায় দফায় বৈঠক। গত দু’দিনের (বুধবার ও বৃহস্পতিবারের) ‘সচিব সভা’ ছাড়াও পদত্যাগের প্রস্তুতি নেওয়া মন্ত্রীরাও দ্বারস্থ হচ্ছেন সচিবদের। করছেন অনির্ধারিত বৈঠক। সরকারের নির্ভযোগ্য একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মহাজোট সরকারের নীতি-নির্ধারক ও পদত্যাগে প্রস্তুতি নেওয়া মন্ত্রীরা দফায় দফায় বৈঠক করছেন সচিবদের সঙ্গে। গত দু’দিনে মহাজোট সরকারের ৫৪ সচিবকে নিয়ে দীর্ঘ বৈঠক করেছেন মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা। পূর্ব নির্ধারিত এসব বৈঠকে ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন ক্ষমতাধর উপদেষ্ঠাও উপস্থিত ছিলেন।
সূত্র জানায়, শুক্রবার সকালে সরকারের বেশ কয়েকজন মন্ত্রী প্রশাসনের অত্যান্ত ক্ষমতাধর জন-প্রশাসন মন্ত্রনালয়ের সিনিয়র সচিব আবদুস সোবাহান সিকদার ও স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিব আবু আলম মোহাম্মদ শহিদ খান, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব সি.কিউকে মুস্তাক, স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব এম.এম মিয়াজ উদ্দিন, শিক্ষা মন্ত্রনালয়ের সচিব কামাল আবু নাসের চৌধুরী’র সঙ্গে বৈঠক করেন। অনির্ধারিত এসব বৈঠকে বর্তমান রাজনৈতিক সংকট প্রসঙ্গ নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। আলোচনা হয়েছে সর্বোদলীয় সরকার ও স্থানীয় প্রশাসনের বিভিন্ন দিক নিয়ে।
বুধবার ও বৃহস্পতিবারের সচিব সভায় ‘নতুন সরকার না আসা পর্যন্ত বর্তমান সরকারের সকল কাজে সহায়তা করে যাবেন’ এমন সিদ্ধান্ত জানিয়েছেন সচিবরা। সচিব সভা শেষে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা সাংবাদিকদের একথা জানিয়েছিলেন। সচিব সভায় বিভিন্ন মন্ত্রনালয়ের ৫৪ জন সচিব উপস্থিত ছিলেন। সভায় ২৪ জন সচিব বক্তব্য রাখেন বলে জানা যায়।
মন্ত্রীপরিষদ সচিব সংবিধানের কথা উল্লেখ করে জানান, ‘নির্বাচন সম্পর্কে সংবিধানে বিশেষ করে ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করা সকল নির্বাহী বিভাগের কর্তব্য হইবে। তাই আমরা প্রস্তত নির্বাচন কমিশনকে সে সময় যে ধরনের সহায়তা করা দরকার তা আমরা করব।’

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ