আজ শহীদ নূর হোসেন দিবস

shahid nur hosen day শহীদ নূর হোসেন দিবসসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে আত্মোৎসর্গকারী শহীদ নূর হোসেন দিবস আজ। গণতন্ত্র পুনরুদ্ধারে এই দিনটির গুরুত্ব অবিস্মরণীয়। ১৯৮৭ সালের ১০ নভেম্বর নূর হোসেন তার বুকে ও পিঠে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ স্লোগান লিখে মিছিলে যোগ দেন। মিছিলটি রাজধানীর জিরো পয়েন্টে পৌঁছলে একটি বুলেট এসে নূর হোসেনের বুক বিধে কণ্ঠকে স্তব্ধ করে দেয়। নূর হোসেনসহ অসংখ্য শহীদের আত্মত্যাগের পথ বেয়ে অবশেষে দেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা হয়। দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া।

মো. আবদুল হামিদ তার বাণীতে অনেক ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে অর্জিত গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে একাত্ম হয়ে কাজ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশের মাটিতে নূর হোসেনের মতো সাহসী মানুষ যতদিন বেঁচে থাকবে, এদেশের গণতন্ত্র ততদিন বাধাগ্রস্ত হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতান্ত্রিক আন্দোলনে নূর হোসেনসহ বাবুল, ফাত্তাহসহ অগণিত গণতন্ত্রকামী মানুষের রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা। তাঁদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশ ফিরে পায় ভোট ও ভাতের অধিকার। বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া তার বাণীতে বলেন, যে স্বপ্ন নিয়ে নুর হোসেন জীবন উৎসর্গ করেছিলেন, তার সেই স্বপ্ন আজো পুরোপুরি সফল হয়নি। ১৯৯০ সালে মুক্ত হওয়া গণতন্ত্র আবার শৃঙ্খলিত হয়েছে। ষড়যন্ত্র চলছে এদেশ থেকে গণতন্ত্রকে চিরতরে নির্বাসনে দেয়ার। একতরফা নির্বাচন করে একদলীয় সরকার ব্যবস্থা পুনরায় চালু করার গোপন চক্রান্ত স্পষ্ট হয়ে উঠেছে। স্বৈরাচারী শক্তির এ চক্রান্ত যে কোন মূল্যে রুখতে হবে। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে শহীদ নুর হোসেন আমাদের প্রেরণা। তার দৃষ্টান্ত অনুসরণ করে একটি মুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে আমাদেরকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে। এছাড়া বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণতন্ত্রকে মুক্ত করতে নুর হোসেনের মতো সাহসিকতা নিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কতিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

এ উপলক্ষে আওয়ামী লীগ রোববার সকাল সাড়ে ৭ টায় শহীদ নূর হোসেন স্কোয়ারে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলনের এ মহান শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবে। এ সময়ে তার পবিত্র আত্মার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করবে। এদিকে শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাব কনফারেন্স লাউঞ্জে আলোচনা সভার আয়োজন করেছে বঙ্গবন্ধু একাডেমী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ