৫ বছরে ঋণ ৮৭ হাজার কোটি টাকা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানিয়েছেন, বর্তমান সরকার বিগত পাঁচ বছরে দুই লাখ ৩২ হাজার ৬৩০ কোটি টাকা ঋণ নিয়েছে। এর মধ্যে এক লাখ ৪৪ হাজার ৭৯৮ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। সে হিসেবে বতর্মানে ৮৭ হাজার ৮৩২ কোটি টাকা ঋণ রয়েছে। তফসিল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্যাংক থেকে ট্রেজারি বিল ও বন্ডের মাধ্যমে এই ঋণ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

রোববার জাতীয় সংসদে উত্থাপিত বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম রেহানা আক্তার রানুর তারকা চিহ্নিত প্রশ্ন ৪৪৩ এর জবাবে এ কথা জানান অর্থমন্ত্রী।

মহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) তারকা চিহ্নিত প্রশ্ন ৪৪৪ এর জবাবে অথর্মন্ত্রী বলেন, ‘আরাফাত রহমান কোকোর সিঙ্গাপুরে পাচারকৃত ২১ কোটি ৫৫ হাজার ৩৯৪ টাকা দেশে ফেরত আনা হয়েছে।’

সরকার দলীয় সংসদ সদস্য বেগম সানজিদা খানমের (ঢাকা-৪) তারকা চিহ্নিত প্রশ্ন ৪৮০ এর জবাবে মন্ত্রী সংসদকে বলেন, ‘বতর্মানে বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় ২৯টি প্রকল্প চালু রয়েছে। এসব প্রকল্পে চার হাজার ৮১৩ মিলিয়ন মার্কিন ডলার বা ৩৮ হাজার ২২ কোটি সাত লাখ টাকা ঋণ করা হয়েছে। ঋণকৃত এ টাকা থেকে এ পর্যন্ত ব্যয় হয়েছে এক হাজার ২২৫ মিলিয়ন মার্কিন ডলার বা নয় হাজার ৬৭৭ কোটি ৫০ লাখ টাকা।’

আব্দুল মুহিত জানান, বিশ্বব্যাংক পরিচালিত ট্রাস্টি ফান্ডভুক্ত ২৫টি প্রকল্প চালু রয়েছে। এসব প্রকল্পে মোট বরাদ্দ ৪৯৫ মিলিয়ন মার্কিন ডলার বা তিন হাজার ৯১০ কোটি পাঁচ লাখ টাকা। এ পর্যন্ত ৯৭ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার বা ৭৬৯ কোটি টাকা ব্যয় হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ