৪৯ মন্ত্রীকে উকিল নোটিশ

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ৪৯জন মন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিব  মো. মোশাররফ হোসাইন ভূঁইয়াকে আইনি নোটিশ পাঠিয়েছেন সংবিধান ও আইন বিশেষজ্ঞ ড. তুহিন মালিক। বুধবার তুহিন মালিকের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ফ্যাক্সযোগে এ নোটিশ পাঠান। বৃহস্পতিবার সকাল ১০ টার মধ্যে সংশ্লিষ্টদের এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

পদত্যাগের পরও মন্ত্রীদের দায়িত্ব পালন, রাষ্ট্রীয় নিরাপত্তা ও আর্থিক সুবিধা প্রদান কেন বন্ধ করা হবে না তা জানতে চাওয়া হয়েছে নোটিশে। নোটিশে মন্ত্রীদের ‘সাবেক মন্ত্রী’ হিসেবে উল্লেখ করে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে তাদের নাম বাদ দেওয়ার জন্যও মন্ত্রিপরিষদ সচিবকে অবহিত করা হয়েছে।

ড. তুহিন মালিক ওই নোটিশে সংবিধানের ৫৮ (১) অনুচ্ছেদ তুলে ধরে বলেছেন, পদত্যাগপত্র দেওয়ার পর মন্ত্রীরা রাষ্ট্রীয় কোনো দায়িত্ব পালন করলে তা সংবিধান অনুযায়ী অবৈধ হিসেবে গণ্য হবে। কারণ সংবিধানে উল্লেখ আছে, যদি কোনো মন্ত্রী রাষ্ট্রপতিকে পাঠানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র দেন তাহলে তাদের পদ শূন্য হবে। এছাড়া এ দায়িত্ব পালনকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ বলেও ব্যাখ্যা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘পদত্যাগের পর মন্ত্রীরা দায়িত্বপালন করলে সংবিধানের ৭ ক (১) ও খ অনুযায়ী তা হবে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ। একইসঙ্গে যারা অবৈধ মন্ত্রীদের নির্দেশ পালন করবে সংবিধান অনুযায়ী তারাও অপরাধী হবেন।

এর আগে বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল বাকি মন্ত্রীদের দায়িত্ব পালন কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে মন্ত্রিপরিষদ সচিবকে আরও একটি আইনি নোটিশ পাঠিয়েছেন।

বুধবার পাঠানো এ উকিল নোটিশের বিষয়ে জানতে চাইলে অ্যাডভোকেট ফারুক জানান, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় এ ব্যাপারে হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করা হবে।

তিনি বলেন, ‘পদত্যাগপত্র জমা দেওয়ার পর সরকারের মন্ত্রীদের পদ শূন্য হয়ে গেছে। অথচ তারা এখনো দাফতরিক কার্যক্রম পরিচালনা করছে, যা সম্পূর্ণ অসাংবিধানিক এবং অবৈধ।’

এদিকে মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিবকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের অন্য এক আইনজীবী। ঐ নোটিশে বলা হয়, সংবিধানের ৫৮ (১) অনুচ্ছেদ হিসেবে পদত্যাগপত্র জমা দেওয়ার পরও স্বপদে বহাল থাকা আইনগত ভাবে গ্রহণযোগ্য কি-না, এ বিষয়ে জনসাধারণকে স্পষ্ট সাংবিধানিক ব্যাখা দিতে হবে।

রাষ্ট্রীয় রেজিস্ট্রি ডাক মারফত লিগ্যাল নোটিশটি পাঠান আইনজীবী জুলফিকার আলী জুনু। নোটিশ বলা হয়েছে, পাঠানোর ৪৮ ঘণ্টার মধ্যে সাধারণ জনগণকে বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা না দিলে হাইকার্টের সংশ্লিষ্ট বিভাগে জনস্বার্থে একটি রিট আবদন দায়ের করা হবে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগের পর মঙ্গলবার মন্ত্রীদের রাষ্ট্রীয় দায়িত্ব পালন নিয়ে আবারো সাংবিধানিক প্রশ্নের মুখে পড়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। একদিকে আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, মন্ত্রীরা পদত্যাগ করা মাত্রই তা কার্যকর হবে। পদত্যাগপত্র গ্রহণ বা নাকচ নিয়ে দায়িত্ব পালনের কোনো সুযোগ সংবিধানে নেই।

অপরদিকে সরকার বলছে, এই পদত্যাগ একটি আনুষ্ঠানিকতা। এটি সাংবিধানিক পদত্যাগ নয়। এছাড়া ওই পদত্যাগপত্রে মন্ত্রীরা পদত্যাগের তারিখ উল্লেখ করেননি। যে কারণে পদত্যাগপত্র সাংবিধানিকভাবে গ্রহণ না করা পর্যন্ত মন্ত্রীরা দায়িত্ব পালন করতে পারবেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ