সংসদ ভাঙতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানাবে কমিশন

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আসন্ন দশম সংসদ নির্বাচনে  কোনো ধরনের সংকটে পড়তে চায় না নির্বাচন কমিশন (ইসি)।

তাই সংকট সমাধনে পরামর্শ চাইতে আজ মঙ্গলবার বিকেল ৪ টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি  অ্যাডভোকেট আবদুল হামিদের সঙ্গে দেখা করবে  কমিশন। এ সময় নির্বাচনের পূর্বে সঙ্কট সমাধানে সংসদ ভেঙ্গে দিতে এবং তফসিল ঘোষণার পরপর সেনা মোতায়নের জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ জানানো হবে।

এছাড়া নির্বাচনের প্রস্তুতি এবং সংসদ বহাল রেখে নির্বাচন হলে সংসদ সদস্য পদটি লাভজনক কি-না তা জানতেও  রাষ্ট্রপতিকে অবহিত করা হবে।  কেননা এ বিষয়ে সংধিানে সুষ্পষ্টভাবে কিছুই বলা নেই। এমনকি নির্বাচন  কমিশনের কাছেও এ বিষয়ে কোনো কাগজপত্র নেই। এ বিষয়গুলোর সমাধান ছাড়া  নির্বাচন করা কমিশনের জন্য কঠিন হয়ে পড়বে, নির্বাচন কমিশন সচিবালয় হতে এসব তথ্য জানা গেছে।

কমিশন সচিবালয় হতে আরো জানা যায়, আজ মঙ্গলবার বঙ্গভবনে পূর্বনির্ধারীত  সময় বিকাল ৪  হতে ৫ টা  এক ঘণ্টার বৈঠকে রাষ্ট্রপতির কাছে এসব বিষয় তুলে ধরাসহ তিনটি সম্ভাব্য তফসিলের খসড়া তুলে ধরা হবে এবং তার পরামর্শ অনুযায়ী তফসিল ঘোষণা করা হবে।

৯ জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হলে নভেম্বরের তৃতীয় সপ্তাহে (১৯-২৩) অথবা শেষ সপ্তাহের  (২৫-৩০) মধ্যে তফসিল ঘোষণা করতে হবে।  আর যদি ১৬ জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হয় ডিসেম্বরের প্রথমেই তফসিল ঘোষণা করতে হবে। এ তিন ধাপের সিদ্ধান্ত রয়েছে কমিশনের। তবে বিষয়টি আগামী সপ্তাহের রাজনৈতিক টার্নিং পয়েন্টের ওপর নির্ভর করছে। অর্থাৎ অনেকটা প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করা না করার ওপর নির্ভর।

হুদা কমিশনের বেলায়ও  রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনার জন্য তিনবার তফসিল ঘোষণা করতে হয়েছিল।

এ বিষয়ে নির্বাচন কমিশনার আবু হাফিজ জানান, দু’টি রাজনৈতিক দলের সমঝোতার জন্য সর্বোচ্চ নভেম্বর পর্যন্ত কমিশনের হাতে সময় রয়েছে। সর্বোচ্চ ডিসেম্বরের ৩ তারিখ পর্যন্ত অপেক্ষা করা যেতে পারে। তবে কমিশন ১ ডিসেম্বরের পরে তফসিল ঘোষণা করতে রাজি নন।

এদিকে গত সোমবার নাম প্রকাশ না করার শর্তে একজন নির্বাচন কমিশনার জানান, নির্বাচন সময় ঘোষনার আগে সংসদ ভেঙ্গে দেওয়ার অনুরোধ জনানো হবে রাষ্ট্রপতিকে।  কারণ হিসেবে তিনি বলেন, সংসদ রেখে নির্বাচনকালীন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা যেমন কঠিন হবে, তেমনি নবনির্বাচিত ৩০০ এমপির শপথ গ্রহণ করানো সম্ভব হবে না। কেননা একই  সময়ে দুটি সংসদ বহাল থাকায় পূর্ব নির্বাচিত এমপিদের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত নতুন সংসদ সদস্যরা কার্যভার গ্রহণ করতে পারবেন না। বর্তমান সংসদের মেয়াদ আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত।  এ বিষয়টি আজকের বৈঠকে আলোচনার মাধ্যমে সমাধানের শুরাহার ব্যবস্থা করার অনুরোধ জানানো হবে।

অন্যদিকে সংসদ বহাল রেখে নির্বাচন হলে নবনির্বাচিত এমপিদের শপথ পড়াতে কোনো সমস্যা হবে না, তা জানিয়ে নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেন, নির্দিষ্ট করে কোথাও বলা নেই ফল প্রকাশ হওয়ার পরপরই এমপিদের শপথ করাতে হবে। তাই দেরি করে গেজট প্রকাশ করার মধ্যদিয়ে এমপিদের শপথ করানো যাবে। এত কোনো সমস্যা হবে না।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, কমিশনের নিয়ম অনুযায়ী প্রতি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর্বে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নির্বাচনের সার্বিক বিষয়ে তুলে ধরে নির্বাচন কমিশন।  এরই সূত্র ধরে আজ মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বিকেল ৪ টায় দেখা করে তফসিলের বিষয়টি চূড়ান্ত করবে নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে জানা যায়,রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পর নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদের সাংবাদিকদের ব্রিফিং করতে পারেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ