গ্রামীণ ব্যাংক নিয়ে যা হচ্ছে তা সাময়িক

Dr Yunus ড. মুহাম্মদ ইউনুসজে. ইউ জুবায়ের, এবিসি নিউজ বিডি, যুক্তরাষ্ট্রঃ গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, গ্রামীণ ব্যাংক দখল নিয়ে যেসব চলছে তা নিতান্তই সাময়িক বলে আমি মনে করছি। আমরা সুস্থ সবল গ্রামীণ ব্যাংক ফিরে পেতে চাই। ব্যাংক দখলের চেষ্টার অভিযোগ তুললেও এ পরিস্থিতি কেটে যাবে বলে আশা করছেন তিনি। মঙ্গলবার নিউইয়র্কে প্রবাসীদের এক সংবর্ধনায় তিনি এ কথা বলেন।

গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অব্যাহতির পর ব্যাংকের ব্যবস্থাপনা নিয়ে দৃশ্যত সরকারের সঙ্গে বিরোধ চলে আসছে নোবেলজয়ী ইউনূসের। গ্রামীণ ব্যাংক আইন সংশোধন করায় সম্প্রতি সরকারের কঠোর সমালোচনা করেন তিনি।

নির্বাচন ঘিরে দেশে চলমান রাজনৈতিক অস্থিরতার প্রসঙ্গ টেনে ইউনূস বলেন, শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া সম্পর্কে সকলেই জ্ঞাত আছেন। তবুও গোলমেলে রাজনীতি থেকে আমরা বেরিয়ে আসতে পারছি না। এটি হচ্ছে বাংলাদেশের  জন্য এ সময়ের বড় সমস্যা।

৪২ মিনিটের ওই বক্তব্যের একটি বড় অংশে নিজের সামাজিক ব্যবসা নিয়ে কথা বলেন মুহাম্মদ ইউনূস। সামাজিক ব্যবসার প্রসার হলে  বিশ্বের সামগ্রিক পরিবর্তনে নতুন সম্ভাবনার দ্বার খুলে যেতে পারে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ড. ইউনূস সম্প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল পদক পাওয়ায় প্রবাসীদের পক্ষ থেকে নিউ ইয়র্কের লাগোয়ার্ডিয়া কম্যুনিটি কলেজে এই  সংবর্ধনা  অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ