সংসদ বহাল থাকায় সঙ্কটে ইসি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ রাষ্ট্রপতির নির্দেশে সংসদ ভেঙে না দেওয়ায় সঙ্কটে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কমিশনের কর্মকর্তারা ভেবেছিলেন রাষ্ট্রপতির নির্দেশে সংসদ ভেঙে দেওয়া হবে। কিন্তু শেষ পর্যন্ত তার উল্টো ঘটায় কমিশন এ সঙ্কটে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা এবিসি নিউজ বিডিকে বলেন, তফসিল যথাসময়ে ঘোষণা করা হলেও নবনির্বাচিত এমপিদের শপথ হওয়ায় জটিলতায় পড়তে হবে। বর্তমান সংবিধান অনুযায়ী সংসদ বহাল রেখে নির্বাচন হওয়ায় একইসঙ্গে দুটি সংসদ বহাল থাকবে। অর্থাৎ আগের ৩০০ নির্বাচিত এমপি ক্ষমতায় থাকবেন। বর্তমান সংবিধান অনুসারে তাদের কার্যভার শেষ না হওয়া পর্যন্ত নতুনরা শপথ নিতে পারবেন না।

নির্বাচন কমিশনার আবু হাফিজ জানান, সংবিধান বহাল রেখে নির্বাচন হলে আমাদের দেশের রাজনৈতিক পেক্ষাপটে নির্বাচনকালীন সময়ে সব রাজনৈতিক দলের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা অনেকটা কঠিন হয়ে পড়বে।

তিনি আরও জানান, আসন্ন সংসদ নির্বাচনে স্পেশাল সিকিউরিটি ফোর্সের মতো বিশেষ নিরাপত্তা নিয়ে নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন সরকারের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। এমপি-মন্ত্রী থেকে শুরু করে অন্যান্য দলের প্রার্থীরা আবেদন করলে তাদেরও নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।

ইসি সূত্র জানায়, নির্বাচনের সময় মন্ত্রীদের ক্ষেত্রে রুলস অব বিজনেস থেকে আচরাণবিধি বেশি প্রযোজ্য হয়। রুলস অব বিজনেস অনুসারে প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীরা নিরাপত্তার জন্য এসএসএফ থেকে শুরু করে যে কোনো নিরাপত্তা বা সরকারি বিশেষ সুবিধা নিতে পরবেন। তবে আচরণ বিধিতে এ বিষয়ে সুস্পষ্টভাবে কিছুই বলা নেই।

এদিকে কমিশনার আবুল মোবাররক জানান, সংসদ বহাল রেখে নির্বাচন হলে নব নির্বাচিত এমপিদের শপথ করাতে কোনো সমস্য হবে না। কারণ হিসেবে তিনি বলেন, নির্বাচনী ফলাফলের গেজেট কিছু দিন দেরি করে প্রকাশ করলে শপথ গ্রহণ করাতে সঙ্কট হবে না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ