প্রতিহিংসার রাজনীতিতে বিশ্বাসী না তারেক

mirza mirja Fakrul Islam Alam Alomgir মির্জা ফখরুল ইসলাম আলমগীরএম সাইফুর রহমান, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ তারেক রহমান ব্যতিক্রমী রাজনীতিবিদ। তিনি প্রতিহিংসার রাজনীতিতে বিশ্বাসী নন বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফখরুল বলেন, আমাদের দেশ থেকে প্রতিহিংসার রাজনীতি কোনোভাবেই দূর করা যাচ্ছে না।

শনিবার বিকেলে রাজধানীর হোটেল পূর্বাণীতে এমবিএ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) আয়োজিত ‘দি পলিটিক্যাল থট অব তারেক রহমান’ শীর্ষক বইয়ের বাংলাদেশে বিশেষ প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, আমরা যদি দেশে গণতন্ত্র, স্বাধীনতা স্বার্বভৌমত্ব রক্ষা করতে এবং তারেক রহমানকে প্রতিষ্ঠিত করতে চাই, তাহলে সবাইকে ঘর থেকে বের হয়ে রাস্তায় নেমে আসতে হবে।

তিনি যুবক ও তরুণদের উদ্দেশে বলেন, আমাদের কেন বোধোদয় হচ্ছে না। তারা কি বুঝতে পারছে না আমরা অন্ধকার গহ্বরের দিকে এগিয়ে যাচ্ছি। তারা কেন এই সরকারের বিরুদ্ধে জেগে উঠছে না।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব পেশাজীবীদের এই সরকারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমরা এখন সুখে নেই। আমরা দুষ্টুচক্রের মধ্যে পড়েছি।

নির্বাচন কমিশনের নিরপেক্ষতার প্রশ্ন তুলে তিনি বলেন, এই নির্বাচন কমিশনের সদস্যরা যে শপথে দায়িত্ব নিয়ে ছিলেন এখন তারা সেটা ভুলে গেছেন। তারা এই সরকারের পক্ষে একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছেন। কিন্তু তাদের উচিত ছিল সব দলের অংশগ্রহণের জন্য লেভেল প্লেইং ফিল্ড তৈরি করা। ফখরুল বলেন, কিছুতেই এই সরকারের অধীনে কোনো নির্বাচন হতে পারে না।

প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, তিনি সংসদে দাঁড়িয়ে বললেন রাষ্ট্রপতি তাকে নির্বাচনকালীন সরকার পরিচালনার দায়িত্ব দিয়েছেন।  অথচ রাষ্ট্রপতির পক্ষ থেকে এ ব্যাপারে কোনো ঘোষণা দেওয়া হলো না। তার প্রেসসচিব কোনো কথা জানালেন না। একটা নিয়ম নীতিতো থাকার কথা। কোনো কিছু না মেনে প্রধানমন্ত্রী নিজেই ঘোষণা দিয়ে বললেন নির্বাচনকালীন সরকার পরিচালনার দায়িত্ব তিনি পেয়েছেন। এই হচ্ছে হাসিনার গণতন্ত্র।

অনুষ্ঠানে বিএনপির এ ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, তারেক রহমান এদেশের একজন ব্যতিক্রমী রাজনীতিবিদ। কারণ তিনি বারবার প্রতিহিংসার শিকার হলেও প্রতিশোধ নেওয়ার কথা কখনও ভাবেননি। এটাই তারেক রহমানের রাজনীতির পথ চলার অন্যতম ইতিবাচক দিক।

মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার কোনো বৈধ সরকার নয়। তাই তাদের দেশ পরিচালনার কোনো নৈতিক অধিকার নেই। তাই সবাইকে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র ধ্বংসকারী সরকারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান তিনি।

এসময় আরও বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর মনিরুজ্জামান মিঞা, প্রফেসর এমাজউদ্দীন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর মুস্তাহিদুর রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মুশফিকুর রহমান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শওকত মাহমুদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুল হাই শিকদার, ডিআরইউর সাধারণ সম্পাদক ইলিয়াস খান, জি-৯ এর সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ।

এছাড়া আরো উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, বিএনপির যুগ্মমহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, দৈনিক দিনকালের উপদেষ্টা ব্যারিস্টার কায়সার কামাল, সিইও শরীফুল আলম, মহিলা দলের সভাপতি নূরী আরা সাফা, বিএনপির সহ-দফতর সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ম্যাবের সভাপতি সৈয়দ আলমগীর। অনুষ্ঠান পরিচালনা করেন ম্যাবের সাধারণ সম্পাদক ও বিএনপির তথ্য ও গবেষণা সম্পাদক শাকিল ওয়াহেদ সুমন ।

তারেক রহমানের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন

প্রকাশনা অনুষ্ঠানের শুরুতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ওপর নির্মিত একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। ‘এ ম্যান ক্যান চেঞ্জ এ নেশন’ শীর্ষক তথ্যচিত্রে তারেক রহমানের অতীত, বর্তমান কর্মসূচি ও ভবিষ্যত চিন্তা-চেতনা দৃশ্যায়িত হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ