সমস্যার সমাধান রাষ্ট্রপতিও করতে পারবেন না

election comissionar  br. G. Shakhawat sakhawat Hosen সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব) সাখাওয়াত হোসেনসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব) সাখাওয়াত হোসেন বলেছেন, বাংলাদেশে যে সমস্যা চলছে তার সমাধান কেউ করতে পারবেন না। রাষ্ট্রপতিও এই সমস্যার সমাধান করতে পারবেন না। কারণ কয়েকটি বামদল ছাড়া কোনো দলে গণতন্ত্র নেই।

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন: আকাঙ্ক্ষা এবং বাস্তবতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব বলেন তিনি। সাউথ এশিয়া ইয়ুথ ফর পিস অ্যান্ড প্রসপারিটি সোসাইটি এই আলোচনা সভার আয়োজন করে।

সাখাওয়াত হোসেন বলেন, আমাদের সবচেয়ে বড় সমস্যা সংবিধান। যে যার সুবিধামতো এটাকে সংশোধন করছে এবং ব্যবহার করছে। বাংলাদেশের বর্তমান সমস্যা থেকে বের হতে হলে দুটি দলকে অবশ্যই আলোচনায় বসতে হবে।

নির্বাচন কমিশন বিরোধী দলের কাছে তাদের আস্থা অর্জন করতে পারেনি উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব ছিল ২৭ অক্টোবর থেকে সব দায়িত্ব নিজেদের নিয়ে নেয়া। কিন্তু কমিশন তা করতে পারেনি। করতে পারলে তারা বিএনপির আস্থা অর্জন করতে পারত।

তিনি আরো বলেন, সাধারণ একটা নির্বাচন এই দেশে করা সম্ভব হচ্ছে না। বাংলাদেশে যে দল হেরে যায় তারা সবার আগে নির্বাচন কমিশনের দোষ দেয়। কিন্তু নিজেদের দোষ কেউ দেখে না। বাংলাদেশে অনুসরণ করার মতো কোনো আইকন নেই।

নাগরিক ঐক্যের প্রতিষ্ঠাতা মাহমুদুর রহমান মান্না বলেন, নির্বাচন সম্পর্কে একেক জনের আকাঙ্ক্ষা একেক রকম। কিন্তু আমাদের আকাঙ্ক্ষা পূরণ হওয়ার মতো কোনো লক্ষণ দেখছি না।

রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর ভৃত্যের মতো আচরণ করলে হবে না মন্তব্য করে তিনি বলেন, রাষ্ট্রপতির অনেক দায়িত্ব রয়েছে। ১৬ কোটি মানুষের আশা আকাঙ্ক্ষা দুই নেত্রীর আশার দাস হয়ে গেছে। বিএনপির বর্তমান শক্তি দিয়ে নির্বাচন ঠেকানো সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, সব সরকারই নিজেদের মতো করে নির্বাচনের আগে বাগান সাজিয়ে নেয়। সংসদীয় পদ্ধতিতে এটা দোষের কিছু নয়, তবে উদ্বেগের।

সংগঠনের সাধারণ সম্পাদক এন এম সাজ্জাদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক সাদেক খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পিয়াস করিম, কলামিস্ট জগলুল আহমেদ চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ