অলিখিত বাকশাল কায়েম হয়েছে

baristar Jamiruddin Sarker ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাংলাদেশে বর্তমানে কোনো গণতন্ত্র নেই। দেশে অলিখিত বাকশাল কায়েম করা হয়েছে। বহুদলীয় গণতন্ত্র দেশ থেকে বিলুপ্ত হয়েছে বলে মন্তব্য করেছেন সাবেক স্পিকার ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার।

শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘আগামীর বাংলাদেশ এবং তারেক রহমান’ শীর্ষক আলোচনাসভায় এসব কথা বলেন তিনি। স্বাধীনতা ফোরাম এ আলোচনাসভার আয়োজন করে।

জমিরউদ্দিন সরকার বলেন, ‘বহুদলীয় গণতন্ত্র কায়েম করার জন্য জিয়াউর রহমান ছত্রভঙ্গ আওয়ামী লীগকে একত্র করে নির্বাচনের ব্যবস্থা করেছিলেন। কারণ গণতান্ত্রিক ব্যবস্থায় বিশ্বাস করে বিএনপি, আওয়ামী লীগ নয়।’ তিনি অভিযোগ করে বলেন, ‘অন্য দলের পা ভেঙে দেয়ার চেষ্টা করছে আওয়ামী লীগ। অত্যাচার করে তারা দেশে একনায়কতন্ত্র চালাচ্ছে। আওয়ামী লীগের ইতিহাসে গণতন্ত্র নেই। তারা একনায়কতন্ত্রে বিশ্বাসী।’

তারেক রহমান প্রসঙ্গে তিনি বলেন, ‘তার ওপর যত অত্যাচারই হোক না কেন, তিনি গণতন্ত্রে বিশ্বাসী। তারেক রহমান রাজনীতিকে মাঠ পর্যায়ে নিয়ে গেছেন। বিএনপি এখন ক্ষমতায় আসলে দেশকে যে কোনো সময়ের চেয়ে ভালো অবস্থানে নিয়ে যাবে এটা আওয়ামী লীগ জানে বলেই তারা বিএনপিকে পঙ্গু করার চেষ্টা করছে।’

তিনি আরও বলেন, ‘রাজনীতি সাধারণ মানুষের জন্য, ধনীদের ব্যক্তিগত সম্পত্তি নয়। তাই রাজনীতিকে সর্বজনীন করতে হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ বলেন, বর্তমান রাজনীতি মৃত। হিংসা আর দুর্নীতি ছাড়া এখন রাজনীতির অস্তিত্ব নেই। আমরা সৃজনশীল ও কল্যাণমুখী রাজনীতি দেখতে চাই। সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মাদ রহমাতুল্লাহর সভাপতিত্বে সভায় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ