সংসদ ভেঙে দিতে হাইকোর্টে রিট

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ ভেঙে দেওয়ার নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট আবেদন করা হয়েছে। একইসঙ্গে রিট আবেদনে নির্বাচনের তফসিল ঘোষণা না করার নির্দেশনা চাওয়া হয়েছে। রোববার আইনজীবী ড. মোহাম্মদ ইউনূস আলী আকন্দ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন।

হাইকোর্টের নির্দেশনার আলোকে নির্বাচনের তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দেওয়ার জন্য রাষ্ট্রপতিকে পরামর্শ দিতে প্রধানমন্ত্রীকে কেন নির্দেশনা দেওয়া হবে না, তার কারণ জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা না দিতে প্রধান নির্বাচন কমিশনারের প্রতিও নির্দেশনা চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে রিটে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, আপিল বিভাগ সংবিধানের ত্রয়োদশ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল বিভাগ ২০১১ সালের ১০ মে রায় দেন। ওই রায়ের পর্যবেক্ষণে বলা হয়, ‘সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবার ক্ষেত্রে জাতীয় সংসদের বিবেচনা অনুসারে যুক্তিসঙ্গতকাল পূর্বে যথা ৪২ দিন পূর্বে, সংসদ ভাঙিয়া দেওয়া বাঞ্ছনীয় হইবে। তবে নির্বাচন পরবর্তী নূতন মন্ত্রিসভা কার্যভার গ্রহণ না করা পর্যন্ত পূর্ববর্তী মন্ত্রিসভা সংক্ষিপ্ত আকার গ্রহণ করত উক্ত সময়ের জন্য রাষ্ট্রের স্বাভাবিক ও সাধারণ কার্যক্রম পরিচালনা করিবেন।’

রিট আবেদনে আরও বলা হয়, এই পর্যবেক্ষণ নির্দেশনামূলক। ত্রয়োদশ সংশোধনী বাতিল রায়ের ৪৫ নম্বর প্যারায় উল্লেখ করা হয়েছে। ওই রায়ের আলোকে এই পর্যবেক্ষণ অনুসরণ করে নবম জাতীয় সংসদ ভেঙ্গে দেওয়ার আবেদন করা হয় রিটে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ