সংশোধিত দুদক আইন বাতিলে রুল

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ও নিম্ন আদালতের বিচারকদের ‘বিশেষ সুবিধা’ দিয়ে সংশোধিত দুদক আইনের সংশ্লিষ্ট ধারা কেন বাতিল ও সংবিধান বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি সাংবাদিকদের জানান, রুলে সংশোধিত দুদক আইনের ৩২(ক) কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

মনজিল মোরসেদ আরও বলেন, ‘৩২ (ক) এর মধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারী ও নিম্ন আদালতের বিচারকদের ‘বিশেষ সুবিধা’র কথা উল্লেখ রয়েছে।’

আবেদনকারীদের দাবি গত ১১ নভেম্বর ‘দুর্নীতি দমন কমিশন (সংশোধন) বিল-২০১৩’ সংসদে পাস হওয়া আইন সংবিধানের ২৭ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। কারণ ২৭ অনুচ্ছেদে আইনের দৃষ্টিতে সবাই সমান বলে উল্লেখ করা হয়েছে। তাই সংবিধানের ২৬ অনুচ্ছেদ অনুসারে মৌলিক অধিকারের অসামঞ্জস্য আইন এবং ৭(২) অনুসারে এটা বাতিল করতে হবে।

এতে বলা হয়, সরকারি কর্মকর্তা কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে সরকারের অনুমোদন ছাড়া দুর্নীতির মামলা দায়ের করা যাবে না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ