২০১৪ জানুয়ারিতে আসছে স্যামসাং গ্যালাক্সি এস৫

Samsung Galaxy S5 স্যামসাং গ্যালাক্সি এস ৫সাইফ মাহমুদ, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাং  তাদের গ্যালাক্সি এস৫ মডেলটির একটি ভিডিও ইউটিউবে ছেড়েছে। আর সেখানে দেখানো হয়েছে যে এটি দেখতে কেমন হবে এবং এতে কি কি থাকতে পারে। তবে পুরোপুরি স্পেসিফিকেশন সেখানে দেখানো হয়নি।

স্যামসাং এর নতুন এই মডেলটির ৫ থেকে ৫.২৫” বাঁকানো ডিসপ্লে থাকবে।এটি আরজিবি সুপার এমোলেড স্ক্রিন হবে যা কিনা ডব্লিউকিউএইচডি ২০৬০x১৪৪০ পিক্সেল হবে।এর ডিসপ্লে রেটিনা ৫৮৭ পিপিআই।  এছাড়া এর বডিতেও এসেছে পরিবর্তন এটি পুরোটাই অ্যালুমিনিয়াম এবং গ্লাস দিয়ে তৈরী করা হয়েছে। এতে আরো থাকছে ১৬ মেগাপিক্সেলের আইএসওসেল সেন্সর সম্বলিত পুরোপুরি এইচডি ক্যামেরা। এতে ৬৪ বিট প্রসেসর থাকছে বলে স্যামসাং নিশ্চিত করেছে। তবে স্যামসাং এস৫ এর প্রসেসর নেওয়া হতে পারে এজিনস কোম্পানি থেকে কারন এজিনস প্রস্তুত করেছে ১৪ ন্যানোমিটার প্রসেসর যা বর্তমান ২৮ ন্যানোমিটার প্রসেসর থেকে দিগুন শক্তিশালী। এজিনস কোম্পানি স্যামসাং এর জন্য ১৪ ন্যানোমিটার ৬৪ বিট অক্টাকোর যা কর্টেক্স এ-৫৩ এবং কর্টেক্স এ-৫৭ এর সমন্বয়ে তৈরি করবে বলে ধারনা করা হচ্ছে। যদিও এর আগে জানা যায় যে, স্যামসাং এস৫ এ এজিনস ৫৪৩০ মডেলের চিপ ব্যাবহার করতে যাচ্ছে। তবে এখন ধারনা করা হচ্ছে স্যামসাং এস৫ এ এজিনস ৬ সিরিজের চিপ ব্যাবহার করা হবে। এর অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে কিটক্যাট ৪.৪ যা কিনা এন্ড্রয়েড এর সর্বশেষ সংস্করণ। র‍্যাম থাকছে ৪ জিবি যা এর পারফরমেন্স বাড়াবে। সনি এক্সপেরিয়ার মত এস৫ এ যুক্ত করা হচ্ছে পানি এবং ময়লা রোধক পদ্ধতি।এস৫ থাকছে ৪০০০ মেগাএম্পিয়ার ব্যাটারি। সাউন্ড এর জন্য রয়েছে স্যামসাং এর এস-বিটস অডিও টেকনোলজি।  স্টিফেন উ জানান, স্যামসাংই প্রথম এআরএম প্রসেসরে ৬৪ বিট ভার্সন আনতে যাচ্ছে। এছারাও এতে রেটিনা স্ক্যানার যুক্ত হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

তবে গ্রাহকদের উদ্দেশ্যে স্যামসাংয়ের কর্তৃপক্ষ জানান যে, ‘আমরা ২০১৪ এর মার্চে বাজারে ছাড়ার পরিকল্পনা করেছি। তবে এর আগে এস৫ এর পরীক্ষামূলক মডেলটি বাজারে ছাড়া হবে। পরীক্ষামূলক মডেলে বেশ কিছু স্পেসিফিকেশন কম থাকবে। স্যামসাং জানায় পরীক্ষামূলক মডেলে ১৬ মেগাপিক্সেল ক্যামেরার পরিবর্তে ৮ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে। পরীক্ষামূলক মডেলটি ২০১৪ জানুয়ারিতে বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে স্যামসাং।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ