তফসিলের প্রতিবাদে ১৮ দলের অবরোধ

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদে মঙ্গলবার থেকে টানা ৪৮ ঘণ্টার রাজপথ-রেলপথ-নৌ পথ অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। মঙ্গলবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত এই অবরোধ কর্মসূচি হবে সারাদেশে।

সোমবার রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ ব্রিফিঙে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী প্রহসনের নির্বাচনে অংশ নেবে না বলে ঘোষণা দিয়ে দেশবাসীসহ সংশ্লিষ্টদের এই নির্বাচন বর্জনেরও আহবান জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, আমরা স্পষ্টভাষায় জানিয়ে দিতে চাই, এই প্রহসনের নির্বাচনে বিএনপি ও ১৮ দলীয় জোট অংশগ্রহণ করবে না।

একই সঙ্গে আমরা নির্বাচনের নামে প্রহসনের নির্বাচনের কোনো প্রক্রিয়ায় দেশবাসীসহ সংশ্লিষ্টদের অংশ না নেওয়ার আহবান জানাচ্ছি।

তিনি বলেন, দেশবাসীর প্রত্যাশার আলোকে সব দলের অংশগ্রহণে আমরা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন চাই। আমরা অর্থবহ নির্বাচনে অংশ নিতে চাই।

তিনি বলেন, আমরা মেরুদণ্ডহীন ও পক্ষপাতদুষ্ট এই কমিশনের তফসিল ঘোষণা প্রত্যাখান করছি।

একই সঙ্গে নির্বাচনকালীন সরকারের ব্যাপারে রাজনৈতিক সমঝোতা না হওয়া পর্যন্ত নির্বাচন প্রক্রিয়া স্থগিত রাখার দাবিও জানান মির্জা ফখরুল।

নির্বাচন কমিশনের উদ্দেশে তিনি বলেন, নির্বাচনকালীন সরকারের ব্যাপারে রাজনৈতিক সমঝোতা না হওয়া পর্যন্ত আমরা এই তফসিল স্থগিত রাখার দাবি জানাচ্ছি।

বিরোধী দল বিহীন এই নির্বাচনের তফসিল ঘোষণাকে চরমকাণ্ডজ্ঞানহীন অভিহিত করে তিনি বলেন,  দেশবাসী প্রত্যাশার আলোকে নির্বাচনের নামে প্রতিদ্বন্দ্বিতাহীন এই তফসিল ঘোষণা চরমকাণ্ডজ্ঞানহীনতার পরিচয় বহন করে।

সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ নেতা মাহমুদুল হাসান, সেলিমা রহমান, ওসমান ফারুক, রুহুল আলম চৌধুরী, আমান উল্লাহ আমান, ফজলুল হক মিলন, খায়রুল কবির খোকন, নাজিম উদ্দিন আলম, শিরিন সুলতানা, শাম্মী আখতার, ১৮ দলীয় জোটের এলডিপি’র মহাসচিব রেদোয়ান আহমেদ, এনডিপি’র গোলাম মূর্তজা প্রমূখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের আগে বিরোধী দলীয় নেতা দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, সহসভাপতি সেলিমা রহমান, শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা মাহমুদুল হাসান, ওসমান ফারুক, সাবিহ উদ্দিন আহমেদ, রুহুল আলম চৌধুরী প্রমূখ নেতৃবৃন্দ ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ