তফসিলকে স্বাগত জানিয়েছে আওয়ামী লীগ

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়ে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, নির্বাচন নিয়ে দেশবাসীর মধ্যে উদ্বেগ উৎকণ্ঠা ও বিভ্রান্তি ছিল। এ ঘোষণার মাধ্যমে এই বিভ্রান্তি দূর হয়েছে। নির্বাচন কমিশন সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে তফসিল ঘোষণা করেছে। আমি এ জন্যে নির্বাচন কমিশনকে স্বাগত জানাই। সোমবার সন্ধ্যায় নির্বাচনের তফসিল ঘোষণার পরে গুলশানে নিজ বাসভবনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

তফসিল ঘোষণার পর এখন প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে এমন আশবাদ ব্যক্ত করে তিনি বলেন, বিএনপি নির্বাচনে আসবে বলে আমি আশাবাদী। ২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্যে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আমার মনে হয়, তারা নির্বাচনে আসবে।

হানিফ বলেন, আমরা নিরাশ হচ্ছি না। তবে নির্বাচনে সব দল অংশগ্রহণ করবে এমন বাধ্যবাধকতা নেই। আমাদের দেখতে হবে নির্বাচনে দেশের জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করলো কী না। তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারল কী না।

সরকার নির্বাচনে বিরোধী দল ও দেশবাসীর আস্থা অর্জন করতে পেরেছে দাবি করে আওয়ামী লীগের এই নেতা বলেন, আমাদের আমলে প্রায় ৬ হাজার নির্বাচন হয়েছে। সব নির্বাচনই অবাধ ও সুষ্ঠ হয়েছে। তাই আমি বলবো আমরা ইতোমধ্যে সকল নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার মাধ্যমে বিরোধী দল বিএনপি ও জনগণের আস্থা অর্জন করতে পেরেছি।

দশম জাতীয় নির্বাচন ১৯৯৬’র নির্বাচনের পুনরাবৃত্তি হবে কী না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯৯৬ সালের নির্বাচন আর পুনরাবৃত্তি হবে না। কেননা সেই সময় বিএনপি সকল নির্বাচনে কারচুপি করে প্রমাণ করেছিল তাদের মাধ্যমে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। আর আমাদের সময়ে সকল নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। বর্তমান সরকারের অধীনে নির্বাচনে বিএনপির অনেক নেতা নির্বাচিত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

হানিফ বলেন, আ্মরা বিএনপিকে অনেকবার আলোচনায় বসার জন্য আহ্বান জানিয়েছি। প্রধানমন্ত্রীও তাদের  বার বার আহ্বান জানিয়েছেন। তিনি স্বশস্ত্রবাহিনী দিবসে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবকে আলোচনায় বসার জন্যে বলেছেন।

তিনি বলেন, দেশবাসীর সঙ্গে বিএনপির নেতাকর্মীরাও নির্বাচন চায়। কিন্তু তারা জামায়াতের চাপে নির্বাচনে আসা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে। তবে আমি আশা করি, তারা এই দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে নির্বাচনে আসবে। বিএনপির দেশ অচল করার হুমকি প্রসঙ্গে তিনি বলেন, দেশ অচল করা হবে এ ধরনের উক্তি গ্রহণযোগ্য নয়। দেশবাসী কোনো রাজনৈতিক দলের কাছে এ কথা শুনতে চায় না।

বিরোধী দলের আন্দোলন মোকাবিলায় আওয়ামী লীগের কোনো কর্মসূচি থাকবে কী না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সকল ধরনের সহিংসতা ও নৈরাজ্য ঠেকাতে প্রশাসন প্রস্তুত আছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ