সহিংসতায় সারাদেশে নিহত ৭

রিপোর্টার, এবিসি নিউজ বিডিঃ ১৮ দলীয় জোটের ডাকা ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রথম দিনে মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতার খবর পাওয়া গেছে। সাতক্ষীরা, কুমিল্লা, সিরাজগঞ্জ, বরিশাল ও বগুড়ায় সহিংসতায় বিজিবি সদস্য, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও যুবদলেরসহ সাত জন নিহত হয়েছেন। বগুড়া, ফেনী ও চুয়াডাঙ্গায় উপজেলা নির্বাচন কমিশন কার্যালয়ে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এ ছাড়া পাবনার ঈশ্বরদী, ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ, জামালপুর ও চাঁদপুরে রেলপথে নাশকতার ঘটনা ঘটেছে।

কুমিল্লাঃ বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) সদস্য গুলিতে নিহত হয়েছেন। এ সময় একজন পুলিশ সদস্য আহত হন। মঙ্গলবার বিকেলে এ ঘটনা ঘটে। নগরের মনোহরপুর এলাকায় গতকাল সোমবার রাতে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলকর্মী ও অটোরিকশা চালক দেলোয়ার হোসেন মিছিলে গিয়ে ককটেল বিস্ফোরিত হয়ে হাসপাতালে নেওয়ার পর মারা যান। মঙ্গলবার বিকেল ৩টার দিকে তার লাশ তালতলা চৌমুহনী এলাকার নিজ বাসায় নেওয়া হয়। এ সময়ে পুলিশ দ্রুত লাশ দাফনের জন্য তাগিদ দিলে ১৮-দলীয় জোটের নেতাকর্মী ও এলাকাবাসী পুলিশের পিকআপ ভ্যানে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে বিজিবি ও পুলিশের সদস্যরা তালতলা চৌমুহনী এলাকায় যান। এ সময়ে উত্তেজিত জনতা তাঁদের লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ এবং ককটেল বিস্ফোরণ ঘটায়। এক পর্যায়ে তারা বিজিবি ও পুলিশকে লক্ষ করে গুলি ছুঁড়ে। এ সময় বিজিবির সদস্য রিপন মাথায় গুলিবিদ্ধ হন। রিপনসহ পুলিশের সদস্য মাহমুদুল হাসানকে গুরুতর আহত আহতাবস্থায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। বিকেল সাড়ে ৫টার দিকে রিপন মারা যান।

এদিকে লাকসাম থানার উপপরিদর্শক (এসআই) আলী হোসেন দুয়ারী জানান, লাকসাম পৌর শহরের দৌলতগঞ্জ বাজারে জামায়াত-শিবিরের হামলায় গুলিবিদ্ধ হয়ে রিকশাচালক বাচ্চু মিয়া নিহত হন।

সাতক্ষীরা: সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরায় সাড়ে ৫ ঘণ্টার ব্যবধানে এবার দেয়াড়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলামকে কুপিয়ে খুন করেছে জামায়াত-শিবির। নিহত রবিউল ইসলাম দেয়াড়া গ্রামের বাসিন্দা। এর আগে দুপুর ১২টার দিকে কলারোয়ার দেয়াড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বাবুকে পিটিয়ে হত্যা করে বিএনপি-জামায়াত কর্মীরা।

বগুড়া: আমাদের বগুড়া প্রতিনিধি জানায়, বগুড়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে যুবদল নেতা ইউছুফ নিহত হয়েছেন। এ সময় গুলিবিদ্ধসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে বুধবার বগুড়ায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ১৮-দলীয় জোট।

মঙ্গলবার বিকেলে বগুড়া শহরের বনানী মোড়ে সমাবেশ করা নিয়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত ইউছুব (২৬) বগুড়া শহরের ২১ ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক এবং শহরের ঢাকন্তা এলাকার মুকুল হোসেনের ছেলে।

এছাড়া দুপুরে সদর উপজেলা পরিষদ কমপ্লেক্সে উপজেলা নির্বাচন কমিশন কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রাতে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষের সরকারি বাসভবনে ককটেল হামলা ও আগুন দেওয়ার ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে অবরোধের প্রথম দিন মঙ্গলবার সকালে শহরের জগাইমোড় এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি-জামায়াতকর্মীদের সংঘর্ষে এক পথচারী নিহত হযেছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন। নিহত সাকমান হোসেন (২৭) সদর উপজেলার মাছুয়াকান্দি গ্রামের বাসিন্দা।

বরিশাল: বরিশাল প্রতিনিধি জানান, গৌরনদীতে পিকেটারদের হামলায় রফিকুল ইসলাম (২৬) নিহত হয়েছেন। তিনি পিকআপে করে বরিশাল নগরীতে যাওয়ার সময় পিকেটারদের ছোড়া ইটের আঘাতে গুরুতর জখম হন। তাকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়। নিহতের বাড়ি মেহেরপুর জেলায়।

ঈশ্বরদী: ঈশ্বরদী রেল থানার ওসি এনামুল হক জানান, ঈশ্বরদী জংশন স্টেশনের লোকো এলাকায় সিরাজগঞ্জগামী এক্সপ্রেস ট্রেনটিতে সোমবার রাত ১টার দিকে বিএনপি-জামায়াত কর্মীরা আগুন দেয়। এতে একটি বগি সম্পূর্ণ ও দুটি বগি আংশিক ক্ষতিগ্রস্ত হয়।

ব্রাহ্মণবাড়িয়া: ইমামবাড়ি রেলস্টেশন মাস্টার খলিলুর রহমান মণ্ডল জানান, কসবা উপজেলা সদরের নোয়াপাড়া এলাকায় ও বায়েক ইউনিয়নের সালদা নদী এলাকায় প্রায় দুই কিলোমিটার জুড়ে রেললাইনের স্লিপার তুলে ফেলেছে দুর্বৃত্তরা। ইমামবাড়ি স্টেশনে থেমে থাকা চট্টলা এক্সপ্রেস ট্রেনের দুটি বগিতে সকালে আগুন দেয়া হয়।

রাজশাহী: রাজশাহীতে সকাল পৌনে সাতটার দিকে তিনটি স্থানে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর মধ্যে নগরের মালোপাড়া এলাকায় সংঘর্ষে ২০ জন আহত হয়।

ময়মনসিংহ: গৌরীপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. তারেক জানান, ভোরে ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় বিএনপির কর্মীরা রেললাইনের ফিশপ্লেট খুলে ফেলে বিএনপি-জামায়াত কর্মীরা। এতে ঢাকা থেকে মোহনগঞ্জগামী হাওড় এক্সপ্রেস ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কমপক্ষে ৩০ যাত্রী আহত হয়েছেন।

জামালপুর: জামালপুরের পুলিশ সুপার নজরুল ইসলাম জানান, সকাল পৌনে নয়টার দিকে জামালপুর কোর্ট স্টেশনের কাছে জামালপুর থেকে দেওয়ানগঞ্জে চলাচলকারী একটি লোকাল ট্রেনের ইঞ্জিন ভাঙচুরের চেষ্টা চালায় দুর্বৃত্তরা।

ফেনী: সোমবার রাতে উপজেলা নির্বাচন কার্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে কার্যালয়ের একটি কক্ষের কাগজপত্র পুড়ে গেছে।

চাঁদপুর: সকাল আটটার দিকে শহরের আক্কাছ আলী এলাকায় পিকেটাররা রেললাইনে আগুন ধরিয়ে দেয়। এছাড়া পিকেটাররা রেললাইনের স্লিপার তুলে সেগুলো দিয়ে সড়ক অবরোধ করে। চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের বাকিলায় আধা কিলোমিটার এলাকায় গাছের গুঁড়ি ফেলে এবং শহরের ওয়্যারলেস এলাকায় বিএনপি ও শিবিরের কর্মীরা সড়কে অবস্থান নিয়ে সরকারবিরোধী মিছিল করছেন। পুলিশ ১০ জনকে আটক করেছে।

চুয়াডাঙ্গা: সদর উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গতকাল রাতে অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা আগুন দেয়।

চট্টগ্রাম: চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (দক্ষিণ) মনজুর মোরশেদ জানান, অবরোধ ও হরতাল চলাকালে উত্তর জেলা বিএনপির অর্থ সম্পাদক ছালামত আলীসহ আটজনকে আটক করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ