শাবিতে ৫০ ভাগ কোটার দাবি সিলেটবাসীর

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, সিলেটঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ায় সিলেটি শিক্ষার্থীদের জন্য ৫০ ভাগ কোটা রাখার দাবি জানানো হয়েছে। পাশাপাশি আসন্ন ৩০ নভেম্বর যশোর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিত ভর্তি প্রক্রিয়া অচিরেই বাতিল করার আহ্বান জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসন নানাভাবে সিলেটের ঐতিহ্য ও স্বার্থবিরোধী পদক্ষেপ নিচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স কক্ষে আয়োজিত সিলেটের বিভিন্ন শ্রেণী, পেশা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ এসব কথা বলেন।

বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাপতিত্বে শুরু হওয়া বৈঠকে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী সমন্বিত ভর্তি প্রক্রিয়া স্থগিতের আহ্বান জানান।

নিজেকে বাঙালি নয়, সিলেটি আখ্যা দিয়ে মদনমোহন কলেজের সাবেক প্রিন্সিপাল আতাউর রহমান পীর বলেন, আমরা সিলেটি। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য আমাদের লোকজন নিহত ও আহত হয়েছেন। কয়েকজন পঙ্গত্ববরণ করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ে সিলেটের শিক্ষার্থীদের জন্য অচিরেই ৫০ভাগ কোটা চালু করার জন্য জোর দাবি জানান।

এর আগে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ব্যানারে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে মানববন্ধন করে একদল শিক্ষার্থী। তারা সমন্বিত ভর্তি প্রক্রিয়া বাতিলের জন্য প্রশাসনকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেয়।

সমন্বিত ভর্তি প্রক্রিয়ার জন্য ড. মুহম্মদ জাফর ইকবালকে মূল হোতা আখ্যা দিয়ে কর্নেল (অব.) অলি আহমেদ বলেন, এই ব্যক্তিকে বিশ্ববিদ্যালয় থেকে বের করার সিদ্ধান্ত নিলে আমরা সিলেটে আনন্দ মিছিল করব।

তিনি আরো বলেন, মুহম্মদ জাফর জাহানারা ইমামের নামে হল, ভাস্কর্য ও সিলেটের স্বার্থবিরোধী অনেক কা-কীর্তি করে বারবার সিলেটবাসীকে অপদস্থ করেছেন।

জাফর ইকবাল নিয়ে এ ধরনের বক্তব্য দিলে সভায় ব্যাপক হট্টগোল সৃষ্টি হয়।

সিলেটবাসীর উত্থাপিত সকল যুক্তির প্রেক্তিতে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ ইউনুস বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই ক্যাম্পাসের স্বার্থসংশ্লিষ্ট বিষয়, উন্নয়ন, ভাবমর্যাদাসহ সকল বিষয়ই ভালো বুঝেন। ক্যাম্পাস প্রতিষ্ঠার গত ২৩ বছরে শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমে শাবি একটি ঈর্ষণীয় অবস্থায় পৌঁছেছে। সমন্বিত পরীক্ষার নামে সিলেটবাসীকে বঞ্চিত করা হচ্ছে- এ বিষয়টিকে ভুল বলে তিনি উল্লেখ করেন।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভুইয়া বলেন এ বিষয়ে ভর্তি সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলে পরবর্তীতে এ বিষয়ে অবহিত করা হবে বলে বৈঠকের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ