শাবি থেকে ড.জাফর ইকবালের পদত্যাগ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ গুচ্ছ পদ্ধতি পরীক্ষা বাতিল করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওপর ক্ষোভ প্রকাশ করে পদত্যাগ করেছেন জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। একই কারণে তার স্ত্রী পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান ইয়াসমীন হকও পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পদ এবং এমনকি শিক্ষক পদ থেকে পদত্যাগ করার জন্য মঙ্গলবার বিকেলে উপাচার্য প্রফেসর ড. আমিনুল হক ভুঁইয়ার কাছে ড. মুহম্মদ জাফর ইকবাল পদত্যাগপত্র জমা দিয়েছেন। এতে তিনি উল্লেখ করেছেন গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা স্থগিত করায় তিনি অপমাণিত বোধ করেছেন। তাই আর কোনো পদে থাকছেন না তিনি।

এদিকে তার পদত্যাগের খবরে শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। তারা ড. জাফর ইকবালকে তার পদত্যাগের সিদ্ধান্ত থেকে ফিরে আসার অনুরোধ জানিয়েছেন। জানা গেছে, সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে মূল ভূমিকা রেখেছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল। তারই প্রচেষ্টায় দেশে প্রথমবারের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছিল।

সিলেটবাসীসহ সিলেটের বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ এ প্রচেষ্টার বিরোধিতা করে তা বাতিল করার দাবি জানান। একপর্যায়ে সরকারের ঊর্ধ্বতন মহল থেকে বিষয়টি বাতিল করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনে চাপ আসে। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন বাধ্য হয়ে নতুন এ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা স্থগিত ঘোষণা করেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত সোমবার সচেতন সিলেটবাসীর ব্যানারে যারা বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে দেখা করতে এসেছিলেন তাদের মধ্যে একজন জালালাবাদ ক্যান্টনমেন্ট কলেজের সাবেক অধ্যক্ষ কর্নেল (অব.) আলী আহমদ ও লে. কর্নেল (অব.) আতাউর রহমান জাফর ইকবালকে নিয়ে কটূক্তি করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ