চীনের বিমান প্রতিরক্ষা অঞ্চলে মার্কিন বোমারু বিমান

china fighter চীন ফাইটারআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পূর্ব চীন সাগরের আকাশসীমায় চীনের নতুন ‘বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ এলাকা’ বা এডিআইজেড অঞ্চলে প্রবেশ করেছে মার্কিন বি-৫২ বোমারু বিমান। চীনের কোনো অনুমতি না নিয়েই বিমান দু’টি ওই এলাকায় ঢুকে পড়ে। চীনের এডিআইজেড প্রতিষ্ঠার দুদিন পরই যুক্তরাষ্ট্র বেইজিংয়ের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে এ বোমারু বিমান ওড়ায়। এদিকে এ ঘটনায় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে বেইজিং যুক্তরাষ্ট্রের ওই বোমারু বিমানের উড্ডয়ন কার্যক্রম পর্যবেক্ষণ করেছে। এর বেশি অবশ্য ওই বিবৃতিতে বলা হয়নি।

পেন্টাগনের সেনা মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন এ সম্পর্কে বলেছেন, এটি ছিল আমাদের স্বাভাবিক কার্যক্রমের অংশ এবং তা অব্যাহত থাকবে। এ বিষয়ে আমরা আগেভাগে কোনো রেডিও সিগন্যাল দেইনি এবং কোনো ফ্রিকোয়েন্সিও নিবন্ধন করিনি।

মার্কিন এ সেনা কর্মকর্তা আরো জানান, গুয়াম দ্বীপের অ্যান্ডারসন বিমানবাহিনীর ঘাঁটি থেকে বিমান দু’টি ওড়ে এবং এটি ছিল দীর্ঘ পরিকল্পিত ‘কোরাল লাইটনিং’মহড়ার অংশ।

শনিবার চীন সরকার ঘোষণা দেয় যে, তারা পূর্ব চীন সাগরের আকাশসীমায় ‘বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ এলাকা’ বা এডিআইজেড প্রতিষ্ঠা করেছে।

এডিআইজেড প্রতিষ্ঠার ফলে পূর্ব চীন সাগরের ওপর দিয়ে চলাচলের সময় সব বিমানই চীনা আইন মানতে বাধ্য। অন্যথায় চীন যেকোনো বিমানকে নামিয়ে তল্লাশি করতে পারবে। কিন্তু চীনের এ ঘোষণার একদিন পর যুক্তরাষ্ট্র ঘোষণা করে তারা চীনের এ আইন মানবে না। তার একদিন পরই ওই অঞ্চলের ওপর দিয়ে পেন্টাগন বি-৫২ বোমারু বিমান ওড়ালো।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ