বৃহস্পতিবারের মধ্যে দাবি না মানলে কঠোর কর্মসূচি

এম সাইফুর রহমান, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সরকার বৃহস্পতিবার বিকাল ৫টার মধ্যে বিরোধীদলীয় জোটের দাবি না মানলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলে হুমকী দিয়েছেন বিএনপির মুখপাত্র সালাহ উদ্দিন আহমেদ।

নির্বাচনের তফসিল বাতিল ও নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে ১৮ দলীয় জোটের টানা ১৩১ ঘণ্টার অবরোধের পঞ্চম দিন বুধবার সকালে এক ভিডিও বার্তায় তিনি এই হুমকী দেন।

অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমকর্মীদের কাছে পাঠানো ওই বার্তায় বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীকে বলছি, এখনো সময় আছে। এক তরফা নির্বাচনের তফসিল স্থগিত করুন। দেশ ও জাতির স্বার্থে আত্মঘাতি পথ পরিহার করুন। নির্দলীয় সরকারের দাবি মেনে নিন।

বৃহস্পতিবার বিকাল ৫টায় অবরোধ কর্মসূচি শেষ হবে। ওই সময়ের মধ্যে আমাদের দাবি মেনে নেয়ার ঘোষণা না দিলে আরো কঠোর কর্মসূচি দিতে আমরা বাধ্য হবো।

শনিবার ভোর ৬টায় শুরু হওয়া ১৮ দলের এ কর্মসূচি মঙ্গলবার ভোর ৬টায় শেষ হওয়ার কথা থাকলেও শীর্ষ নেতাদের বিরুদ্ধে মামলা ও বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে পুলিশ গ্রেপ্তার করার পর বৃহস্পতিবার বিকাল পর্যন্ত কর্মসূচি বাড়ানোর কথা জানান সালাহ উদ্দিন।

ভিডিও বার্তায়  সালাহ উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, দেশে নাকী নির্বাচনের পরিবেশ বিদ্যমান আছে। তার নেতৃত্বে তথাকথিত অবৈধ সরকারের বড় অংশীদার এইচ এম এরশাদ নির্বাচনের পরিবেশ নেই বলে নির্বাচন না করার ঘোষণা দিয়েছেন। তিনি তার দলের প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়ারও নির্দেশ দিয়েছেন। ফলে প্রহসনের একতরফা নির্বাচন করার ক্ষমতা এই সরকারের অবশিষ্ট রইলো না।

সরকারের দমনপীড়নে সারাদেশে ব্যাপক মানুষের প্রাণহানি ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, সরকার বিরোধী দলের কার্যালয়কে অবরুদ্ধ করে নিয়মতান্ত্রিক আন্দোলনের সব দরজা বন্ধ করে রেখেছে। বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা হরণ করছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে বাধার সৃষ্টি করে সংবাদপত্র ও টেলিভিশন বন্ধ করে দিয়ে সরকার উগ্রপস্থাকে উৎসাহিত করছে। যার ফলে অবরুদ্ধ গণতন্ত্র বিলুপ্তির সম্ভাবনা দেখা যাচ্ছে।

গণতন্ত্র ব্যাহত হলে সরকার দায়ী থাকবে উল্লেখ করে তিনি নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য নেতা-কর্মীদের প্রতি আহবান জানান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ