রিমান্ড ও জামিন নাকচ, কারাগারে রিজভী

Rizvi rijvi রিজভীএম সাইফুর রহমান, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাসে আগ্নিসংযোগের মামলায় বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভীর জামিন ও রিমান্ড উভয় আবেদন নাকচ করে কারাগারে পাঠিয়েছেন আদালত। তবে মামলার তদন্ত কর্মকর্তা ইচ্ছা করলে ১০ দিন জেলগেটে তাকে জিজ্ঞাসাবাদ করতে পারবেন।

ঢাকার মহানগর হাকিম এম এ সালাম বুধবার এ আদেশ দেন। সকাল সাড়ে ১০টার পর রিজভীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

৩০ নভেম্বর রিজভীকে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে গ্রেফতার করে ডিবি পুলিশ। পরে তাকে ২৮ নভেম্বর শাহবাগে বাসে অগ্নিসংযোগের মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করা হয়। সেদিন তাকে মামলার তদন্ত কর্মকর্তা ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। তবে মামলার প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় সেদিন তাকে কারাগারে পাঠানো হয়।

বিচারক তার আদেশে উল্লেখ করেন, মামলার তদন্ত কর্মকর্তা দশ দিন আসামিকে রিমান্ডে নেওয়ার আবেদন করেছেন। মামলার তদন্তের প্রয়োজনে ইচ্ছা করলে তদন্ত কর্মকর্তা আসামিকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করতে পারেন।

রিজভীর রিমান্ড আবেদনে বলা হয়, রিজভীসহ ১৮ দলের নেতকর্মীদের প্রত্যক্ষ বা পরোক্ষ উস্কানি, পরিকল্পনা, সহায়তা, মদদ ও অর্থায়নে দুর্বৃত্তরা গাড়িতে আগুন দিয়ে নৃশংসভাবে মানুষ হত্যা করেছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতারের জন্য ও নাশকতার কাজে ব্যবহৃত পেট্রোল বোমার উৎস সন্ধানে আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।

আসামিপক্ষের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতকে বলেন, আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার কিছুই নেই। আসামির নাম মামলার এজহারে নেই। আসামি রিজভী দীর্ঘদিন ধরে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বন্দি জীবনযাপন করছিলেন। তিনি অসুস্থ। তিনি কোনো ধরনের নাশকতার উস্কানি দেননি। নিয়মিতভাবে তিনি বিএনপির মুখপাত্র হিসেবে কাজ করছিলেন।

উল্লেখ্য, বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, হান্নান শাহ এবং বিএনপি নেতা আব্দুল আওয়াল মিন্টু, শিমুল বিশ্বাস রাজধানীর কয়েকটি থানায় দায়ের করা মামলায় গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ