শনিবার থেকে ফের ৭২ ঘণ্টার অবরোধ

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর সফরের মধ্যেই ফের ৭২ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

তফসিল প্রত্যাহার ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে টানা ছয় দিনের অবরোধের শেষদিন বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন নতুন এই কর্মসূচি ঘোষণা করেন।

ভিডিও বার্তায় তিনি বলেন, শনিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সারা দেশে রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচি চলবে। শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।

একই সঙ্গে আমরা বলতে চাই, সরকার যখনই নির্দলীয় সরকারের দাবি মেনে নেওয়ার ঘোষণা দেবে, তখনই আমরা অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেবো।

অজ্ঞাতস্থান থেকে ধারণকৃত ভিডিও বার্তায় যুগ্ম-মহাসচিব অবরোধ কর্মসূচি ছাড়াও শুক্রবার সারাদেশে মহানগর জেলা-উপজেলায় বাদ জুম্মা গায়েবানা জানাজার কর্মসূচিও ঘোষণা করেন।

তিনি বলেন, মহানগরের সব থানায় থানায় নিহতদের স্মরণে এই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বিরোধী দলের অবরোধে সারাদেশে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

সালাহউদ্দিন আহমেদ বলেন, আমরা বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে নির্দলীয় সরকারের দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি সময়সীমা বেঁধে দিয়েছিলাম। কিন্তু সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এই দাবি মেনে নেয়ার ব্যাপারে কোনো ইঙ্গিত না পাওয়ায় আমরা আবারও শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হয়েছি।

প্রসঙ্গত, রোববার দুপুরে অজ্ঞাত স্থান থেকে কয়েকটি টেলিভিশনে পাঠানো এক ভিডিও বার্তায় চলমান সঙ্কট সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানজনকভাবে পদত্যাগের আহ্বান জানান সালাহউদ্দিন আহমদ। দমন-পীড়ন, হত্যা-নির্যাতন এবং মামলা-হামলা চলমান আন্দোলনকে আরও বেগবান করবে বলেও তিনি মন্তব্য করেন।

এর আগে ১৮ দলের কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত অবরোধ ছিল। পরে সেটি বাড়িয়ে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত করা হয়।

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও বিএনপির সিনিয়র নেতাদের নামে অব্যাহত মামলা ও গ্রেফতারের প্রতিবাদে বিরতিহীন এ কর্মসূচি পালন করছে ১৮ দলীয় জোট।

এ ক্ষেত্রে সরকারকে আর কোনো ছাড় দেওয়া হবে না। এজন্য বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভীকে আটক এবং কার্যালয় তছনছ করার প্রতিবাদে পুরোনো কর্মসূচির সঙ্গে নতুন করে আরও ৬১ ঘণ্টা যোগ করে ১৩১ ঘণ্টা করা হয়। বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত ছিল পূর্বের এই কর্মসূচি। তবে সেটি শেষ হতে না হতেই আবারও ৭২ ঘণ্টার অবরোধ দিল ১৮ দলীয় জোট।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ