হাসিনা-খালেদার সঙ্গে বসছেন তারানকো

hasina khaleda taranko হাসিনা খালেদা তারানকোসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে বসছেন আজ শনিবার।

নির্বাচন ঘিরে চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে বিকেলে প্রধানমন্ত্রী ও সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসনের সঙ্গে প্রথম দফা বৈঠক করবেন তিনি।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে তার আনুষ্ঠানিক সফর শুরু হবে।

তারানকোর এবারের সফর নিয়ে ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক নেইল ওয়াকার এর আগে এক বিবৃতিতে বলেন, ‘আগামী নির্বাচনের সহায়ক পরিবেশ তৈরির লক্ষে সংলাপে বসতে রাজনৈতিক দলগুলোকে উৎসাহিত করবেন তিনি। এ বছর মে মাসে তার বাংলাদেশ সফরের পরবর্তী ধাপ হিসেবে এ সফর করছেন তিনি।’

জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন,  ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে অনুকূল পরিবেশ তৈরি এবং  রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্য দূর করে সংলাপে উৎসাহ যোগাতেই তারানকোর বাংলাদেশে চারদিনের এ সফর।

এ সফরে সরকার ও বিরোধী দলের প্রধান দুই নেতার সঙ্গে সাক্ষাৎ ছাড়াও তিনি সরকার ও বিরোধী দলের একাধিক শীর্ষ পর্যায়ের নেতাসহ  সংসদ সদস্য, নাগরিক সমাজ, কুটনীতিক এবং নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলবেন।

এ ছাড়া  ১০ ডিসেম্বর দেশ ছাড়ার আগে তারানকো আবারও দুই নেত্রীর সাথে বৈঠক করবেন। শুক্রবার রাতে তিনি ঢাকায় এসে পৌঁছেছেন।

কূটনীতিক সূত্রে জানা গেছে, এ সফরে তারানকো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষে অর্থবহ ও ইতিবাচক সংলাপের চাপ সৃষ্টি করবেন। তবে তার এ মিশন ব্যর্থ হলে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি আরও জটিল হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

রাজনৈতিক সঙ্কট কাটাতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রতিনিধি হিসেবে অস্কার ফার্নান্দেজ তারানকো এর আগে দুবার ঢাকা সফর করেন। প্রথমবার গত বছরের ডিসেম্বরে এবং দ্বিতীয়বার এ বছরের মে মাসে তিনি ঢাকায় আসেন। এবার ঢাকা সফরে তারানকো পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এদিকে, জাতিসংঘের বিশেষ দূত তারানকোর সফর নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী সাংবাদিকদের বলেছেন, আগামী নির্বাচন কীভাবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সবার কাছে গ্রহণযোগ্য হয়, সে বিষয়ে আলোচনা হবে।

তিনি বলেন,উনি কি বলতে চান সেটা আগে দেখি তারপর বলা যাবে কী হবে। ছাড় দেওয়া, না দেওয়া প্রসঙ্গে বিএনপির এ নেতা আরও বলেন, এ মুহুর্তে সেটা বলা মুশকিল।

তারানকোর চারদিনের সফরে যখন ঢাকায় এসেছেন তখন দেশের প্রধানবিরোধী দল বিএনপিসহ ১৮দলীয় জোটের ডাকা তৃতীয় দফা ৭২ ঘন্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে।

অবরোধ কর্মসূচি তার এ সফরে কোনো প্রভাব পড়বে না বলে মনে করে বিএনপি। দলটির নেতারা মনে করে, বিরোধী দল একটি সুনির্দিষ্ট দাবিতে ধারাবাহিক  আন্দোলন করছে। আর এ কারণে তার সফরে আন্দোলন কোনো  প্রভাব ফেলবে না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ