একদলীয় নির্বাচনের তফসিল বাতিলের আহ্বান

sujon সুজনসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিলকে ‘একদলীয় নির্বাচনের তফসিল’ আখ্যা দিয়ে তা বাতিল করার আহ্বান জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জাতীয় কমিটির সদস্য ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক।

ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে শনিবার দুপুরে সুজন আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শাহদীন মালিক জানান, তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশনে নিবন্ধিত ৪১টি দলের মধ্যে মাত্র ১৫টি দলের মনোনীত প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। মাত্র ১,১০৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র বাছাইয়ের পর ৭৪৭ জনের মনোনয়নপত্র বৈধ বলে গণ্য করা হয়েছে। এদের মধ্যে ৭জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এখন পর্যন্ত ৩৩ জন বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়ে গেছেন।

তিনি আরও বলেন, ‘এরকম অবস্থায় গণতান্ত্রিক নির্বাচনের চিত্র এখানে দেখা যাচ্ছে না। বিনা প্রতিদ্বন্দ্বীতায় এবং একতরফাভাবে নির্বাচন হলে তা কখনোই ফলপ্রসু হবে না। সেজন্য সব দলের নির্বাচনের অংশগ্রহণ জরুরি।’

তাই নির্বাচন কমিশনের কাছে একদলীয় নির্বাচনের তফসিল বাতিল করার আবদেন জানিয়েছে সুজন। সমঝোতার ভিত্তিতে নতুন তফসিল ঘোষণা ও নির্বাচন কমিশনকে বিতর্কিত অবস্থা থেকে সরে আসারও আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ