তফসিল মুলতবির আহ্বান তারানকোর

sheikh shekh hasina taranko শেখ হাসিনা তারানকোসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আগামী দশম জাতীয় নির্বাচনের তফসিল মুলতবি রাখতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা সফররত জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ- তারানকো।

শনিবার গণভবনে শেখ হাসিনার সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠককালে জাতিসংঘ মহাসচিবের এই দূত এ আহাবান জানান। এসময় প্রধানমন্ত্রী তাকে জানান বিষয়টি নির্বাচন কমিশনের এখতিয়ারে।

এর আগে তিনি রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রথম বৈঠক করেন আওয়ামী লীগের সঙ্গে। সোনারগাঁও হোটেলে ওই বৈঠকের পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, জাতিসংঘ মহাসচিবের দূতের এই সফর সফল হবে।

চার দিনের সফরে বিএনপি নেতাদের সঙ্গেও তারানকোর বৈঠকের কথা রয়েছে। এছাড়া নির্বাচন সংশ্লিষ্ট অন্যদের সঙ্গেও আলোচনা করবেন তিনি।

তারানকোর সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলে ছিলেন উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, সাবেক রাষ্ট্রদূত শাহেদ রেজা, আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান।

শুক্রবার রাতে ঢাকায় আসা তারানকো সকালে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করে নিজের কর্মসূচি শুরু করেন।

মন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিবের দূত সবার অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ওপর জোর দেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

সাত মাস আগে জাতিসংঘ মহাসচিবের দূত হিসেবে এসে সংলাপের তাগিদ দিয়ে যান তারানকো। তবে তারপর নির্বাচনের তারিখ ঘোষণা এবং বিরোধী দলের টানা অবরোধে দূরত্ব আরো বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আবার এলেন তিনি।

গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করে বান কি-মুনের দুটি চিঠিও তাদের হাতে তুলে দিয়েছিলেন জাতিসংঘের সহকারী মহাসচিব।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ