রোববার ঢাকাসহ ১০ জেলায় হরতাল

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকা: বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকাকে গ্রেফতারের প্রতিবাদ, কেন্দ্রীয় নেতাদের মুক্তি ও নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল ও সাধারণ সম্পাদক হাবিবুর রশিদের মুক্তির দাবিতে রোববার ঢাকাসহ ১০ জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপিসহ ১৮ দরীয় জোট।

ঢাকা মহানগরীতে ২৪ ঘণ্টার হরতাল আহ্বান করেছে মহানগর বিএনপি। ঢাকা মহানগরে রোববার সকাল ৬ টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত এ কর্মসূচী ঘোষণা করা হয়। শুক্রবার সন্ধ্যায় ঢাকা মহানগর বিএনপির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চট্টগ্রাম: রোববার চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জাতীয়তাবাদী ছাত্রদল। ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল ও সাধারণ সম্পাদক হাবিবুর রশীদসহ গ্রেফতারকৃত সকল ছাত্রদল নেতা-কর্মীর মুক্তির দাবিতে চট্টগ্রাম মহানগর, উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল যৌথভাবে এ হরতালের ডাক দেয়। চট্টগ্রাম মহানগর ছাত্রদল সেক্রেটারি গাজী সিরাজ জানান, শনিবার দুপুরে এক যৌথ সভা থেকে রোববার চট্টগ্রাম মহানগরী ও উত্তর দক্ষিণ জেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সিলেট: কেন্দ্রীয় নেতাদের মুক্তি ও নেতা-কর্মীদের ওপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে রোববার সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে স্বেচ্ছাসেবক দল। শুক্রবার দুপরে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট জেলা আহ্বায়ক অ্যাডভোকেট সামসুজ্জামান এ হরতাল আহ্বানের কথা নিশ্চিত করেন।

শরীয়তপুর: ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আবদুল কাদের ভুঁইয়া জুয়েল মুক্তির দাবিতে রোববার শরীয়তপুরে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে জেলা ছাত্রদল। শনিবার সকাল ১০টায় অবরোধ কর্মসূচী পালনকালে সমাবেশে জেলা ছাত্রদলের আহ্বায়ক জামাল উদ্দিন বিদ্যুৎ এই হরতাল কর্মসূচী ঘোষণা করে।

সমাবেশে লিখিত বক্তব্যে জেলা ছাত্রদলের আহবায়ক জামাল উদ্দিন বিদ্যুৎ এই হরতালের ঘোষণা দেন। এ সময় অন্যান্যের মধ্যে জেলা বিএনপির সহ-সভাপতি আলতাফ হোসেন সিকদার, সহ-সাংগঠনিক সম্পাদক মোফাজ্জল হোসেন ফকির, জেলা যুবদলের আহবায়ক আ. জব্বার খানসহ জেলা ছাত্রদলে নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পটুয়াখালী: ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল ও সাধারণ সম্পাদকের গ্রেফতারের প্রতিবাদে এবং তাদের মুক্তির দাবিতে রোববার পটুয়াখালীতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জেলা ছাত্রদল। শনিবার দুপর ১২টার দিকে বিক্ষোভ মিছিল শেষে আয়োজিত সমাবেশে এ হরতালের ঘোষণা দেয় জেলা ছাত্রদলের নেতারা।

এর আগে শহরের পুরাতন আদালত পাড়ার মাঠ থেকে জেলা ছাত্রদলের নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অ্যাপেক্স ভবন চত্বরে গিয়ে পুলিশের বাধার মুখে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি: ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল ও সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিবকে গ্রেফতারের প্রতিবাদে রোববার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জেলা ছাত্রদল। শনিবার খাগড়াছড়ি জেলা ছাত্রদলের এক জরুরী সভায় এই হরতালের ডাক দেওয়া হয়।

সুনামগঞ্জ: ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল ও সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিবকে গ্রেফতারের প্রতিবাদে এবং তাদের মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলায় রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ছাত্রদল। শনিবার দুপুরে জেলা ছাত্রদলের দু’টি গ্রুপ পৃথকভাবে এ ঘোষণা দেয়।

জানা গেছে, দুপুর সাড়ে ১২টার দিকে জেলা ছাত্রদলের আহ্বায়ক নূরুল গ্রুপ শহরের পুরাতন বাসস্ট্যান্ডে ছাত্রদলের অস্থায়ী কার্যলায়ে প্রেস ব্রিফিং করে এ হরতাল আহ্বান করেন।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শামছুজ্জামান, আবু সায়েম লিটন, জামাল উদ্দিন বাকের, আনোয়ার জাবেদ, তফাজ্জল হোসেন ও রাসেল অহমদ প্রমুখ। ছাত্রদলের অহ্বায়ক নূরুল ইসলামের পক্ষে হরতাল ঘোষণা করেন, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক কামরুল ইসলাম রাজু।

মৌলভীবাজার: কেন্দ্রীয় নেতাদের মুক্তি ও সিলেট দলীয় নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি। শুক্রবার সন্ধ্যায় মৌলভীবাজার প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিএনপির একাংশের নেতা মোয়াজ্জেম হোসেন মাতুক এ কর্মসূচী ঘোষণা করেন।

মুন্সীগঞ্জ: কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে গ্রেফতার করার প্রতিবাদে মুন্সীগঞ্জ জেলায় রোববার সকাল-সন্ধ্যা হরতাল আহবান করেছে ছাত্রদল। শহরের থানারপুল এলাকাস্থ জেলা বিএনপির অফিসে ছাত্রদলের এক জরুরী বৈঠকে এই হরতাল আহবান করা হয়।

সন্ধ্যায় জরুরী বৈঠকে রোববার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। জেলার ৬টি উপজেলা জুড়ে এ হরতাল পালন করা হবে।

জয়পুরহাট: রোববার জয়পুরহাটে সকাল ৬ টা থেকে দুপুর ২টা পর্যন্ত আধাবেলা হরতালের ডাক দিয়েছে জেলা ছাত্রদল।

ভোটার তালিকায় বিএনপির যুগ্ম-মহাসচিব তারেক রহমানের নাম বাদ দেওয়া এবং ছাত্রদলের সভাপতি আব্দুল কাদের ভুঁইয়া জুয়েলসহ ১৮ দলের আটক নেতা-কর্মীদের মুক্তির দাবিতে এ হরতালের ডাক দেওয়া হয়। শুক্রবার সন্ধ্যায় জেলা ছাত্রদল সভাপতি মাসুদ রানা প্রধান এ হরতালের ঘোষণা দেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ