বাংলাদেশে জাতিসংঘের হস্তক্ষেপ চায় এএইচআরসি

AHRC Asian Human Rights Commission এশিয়ান হিউম্যান রাইটস কমিশনসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাংলাদেশে বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ নির্বাচন সম্পন্ন করতে জাতিসংঘের হস্তক্ষেপ চেয়েছে মানবাধিকার সংগঠন এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি)।

জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে পাঠানো একটি খোলা চিঠিতে এএইচআরসি’র নির্বাহী পরিচালক বিজো ফ্রান্সিস বলেছেন, জাতিসংঘ কেনিয়াতে যে ভূমিকা পালন করেছে বাংলাদেশেও একই ভূমিকা রাখতে পারে।

তারানকোকে পাঠানো চিঠিতে এশিয়ান হিউম্যান রাইটস বলেছে, বর্তমানে বাংলাদেশে রাজনৈতিক ও সাংবিধানিক সঙ্কট প্রকট আকার ধারণ করেছে। ৬ ডিসেম্বর আপনি ঢাকা গেলে দেখতে পারবেন বহু সাধারণ মানুষ যানবাহনে দুর্বৃত্তদের দেওয়া আগুনে দগ্ধ হয়ে আহত অবস্থায় রয়েছেন। প্রতিনিয়ত নৃশংসতার শিকার হচ্ছে সাধারণ জনগণ। গত কয়েক সপ্তাহে গণপরিবহনে হামলায় বেশ কয়েকজন মারা গেছেন। রাজধানীতে প্রতিনিয়ত হাতবোমা, পেট্রোল বোমায় আহত হচ্ছেন তারা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিরোধীদলের অবরোধকারীদের ওপর সরাসরি গুলি চালাচ্ছে। আপনি এমন সময় সে দেশে যাচ্ছেন যেখানে রাজনৈতিক অবরোধের কারণে ঢাকা পুরো দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে আছে।

চিঠিতে আরও বলা হয়, আপনি যেহেতু এর আগে বাংলাদেশ সফর করেছেন সেহেতু সে দেশের রাজনৈতিক পরিস্থিতি বুঝতে পারবেন। আপনার কাছে পরিলক্ষিত হবে, কিভাবে প্রধান বিরোধীদলের ঊর্ধ্বতন নেতাদের অবৈধভাবে গ্রেফতার করা হচ্ছে। একইসঙ্গে বিরোধীদলীয় সমর্থক সংবাদপত্রের সম্পাদক, সাংবাদিক, আইনজীবী, মানবাধিকার সংগঠনের কর্মীদের আইনভঙ্গের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। এ অবস্থায় গ্রেফতারের হাত থেকে বাঁচার জন্য বিরোধীদলের মুখপাত্র অজ্ঞাতস্থান থেকে ভিডিও রেকডিংয়ের মাধ্যমে দলীয় কর্মসূচি ঘোষণা করছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, সরকারি বিভিন্ন কর্মকর্তাদের রদবদল করে নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব দেওয়া হয়েছে। ইতোমধ্যে নতুন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) করা হয়েছে। নতুন আরপিওতে নির্বাচনী অপরাধের অনেক কিছুই বিচারের আওতায় আনতে পারবে না ইসি। বিরোধীদলের সঙ্গে আলোচনা না করেই ক্ষমতাসীন দলকে খুশি করতে ইসি নির্বাচনী তফসিল ঘোষণা করেছে।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা ধরে রাখার জন্য সংবিধানের পঞ্চদশ সংশোধনী করায় এ রাজনৈতিক এ সঙ্কট সৃষ্টি হয়েছে।

এ অবস্থায় এএইচআরসি বাংলাদেশে জাতিসংঘের হস্তক্ষেপের উদাত্ত আহ্বান জানায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ